টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

কেন্দ্র সরকারি কর্মচারীদের জন্য বড় সুখবর, ১ জুলাই থেকেই বাড়ছে মহার্ঘ ভাতা

বাংলা হান্ট ডেস্কঃ সরকারি কর্মচারীদের জন্য বড় সুখবর আগেই দিয়েছিল কেন্দ্র। বিশেষত করোনা কালের কথা মাথায় রেখে এর আগেই বৃদ্ধি করা হয়েছিল সরকারি কর্মচারীদের ই এল ডি আই এর কভারেজ। করোনাকালের খরচ খরচা কথা মাথায় রেখে গত দুবার ডিএ বৃদ্ধি না করলেও এবার একেবারে তা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। যার ফলে ১৭% থেকে তা বেড়ে দাঁড়াবে ২৮% মত। এর জেরে অনেকটাই বেতন বৃদ্ধি ঘটবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

সরকারি তরফে জানানো হয়েছে, মহার্ঘ্য ভাতা বৃদ্ধি হলেও এখনই এরিয়ার হাতে পাবেন না কর্মচারীরা। সাধারণত বছরে দুবার মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করা হয়। কিন্তু গত বছর করোনার কারণে জানুয়ারি থেকে জুন এবং জুলাই থেকে ডিসেম্বর এই দুই পর্যায়ের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করতে পারেনি কেন্দ্র সরকার। জানানো হয়েছে এবার তিনটি পর্যায়ের বর্ধিত ডিএ একসঙ্গে হাতে পেতে চলেছেন কর্মচারীরা। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মোট ডিএ বেড়েছে ৭ শতাংশ, তার সঙ্গে ২০২১ সালের প্রথম ছমাসের ডিএ বৃদ্ধি হয়েছে ৪ শতাংশ।

যার জেরে এখন ১১% অবধি বেশি মহার্ঘ্য ভাতা লাভ করবেন কর্মচারীরা। জানিয়ে রাখি বেতনভুক কর্মচারীদের বেসিক পের ওপরেই নির্ভর করে ডিএ বৃদ্ধি। একজন কেন্দ্র সরকারি কর্মচারীর সর্বনিম্ন বেতন ১৮০০০ টাকা। সেক্ষেত্রে তার ডিএ এখন বেড়ে দাঁড়াবে ১৫% মত। যার জেরে এখন প্রায় ২৭০০ টাকা বেশি পাবেন তিনি। সরকারি সূত্র অনুযায়ী, আগামী জুলাই মাসের ১ তারিখ থেকেই এই বর্ধিত বেতন হাতে পাবেন কর্মীরা। সূত্র তরফের আরও জানানো হয়েছে, আগামী ছয় মাসেও ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেতে পারে। যার জেরে এবার ৩২% মহার্ঘ্য ভাতা হাতে পাবেন কর্মীরা।

Related Articles

Back to top button