টাইমলাইনভারত

চীনকে ১০ লক্ষ মাস্ক এবং ৫ লক্ষ গ্লাপ্স দিয়ে সাহায্য করেছে ভারত

বেশ কিছু দিন আগে থেকেই জানা গিয়েছিল ভারত সরকার (Government of India) করোনাভাইরাসের (corona virus) মোকাবিলা করছে।হু-এর তরফে এ দিন জানানো হয়েছে, বিশ্বজুড়ে করোনা আক্রান্ত হয়েছেন ১,৬৭,৫১১ জন। ভাইরাস।আর এই পরিস্থিতিতে চীনের পাশে দাড়িয়েছে ভারত। ভারত চীনকে ১০ লক্ষ মাস্ক এবং ৫ লক্ষ গ্লাপ্স দিয়ে সাহায্য করেছে।

এভাবে বিপদের দিনে প্রতিবেশী দেশের পাশে দাড়িয়েছে ভারত। উহান থেকে যে সময়ে ভারতীয় ছাত্র-ছাত্রীদের করোনার কারণে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছিল, সেই সময়ে চুপটি করে বসেছিল পাকিস্তান।  সম্প্রতি করোনা মোকাবিলায় ভারতের পদক্ষেপ দেখে তাজ্জব হয়ে গিয়েছেন। তিনি বলছেন, ‘আমি ভারতে যাচ্ছিলাম। কিন্তু ভারত সরকার সমস্ত ট্যুরিস্ট ভিসা বাতিল করে দিয়েছে করোনার কারণে।’

তিনি আরও জানান,ভারতীয় ছাত্র-ছাত্রীদের দেশে ফেরা দেখে রীতিমতো কান্না শুরু করে দিয়েছিলেন পাক পড়ুয়ারা। আর তখনই তাঁরা বলে উঠেছিলেন, ‘ভারতের কাছে শিখুন।’ আর এ বার করোনা মোকাবিলা নিয়ে ভারত সরকারের প্রশংসায় করতে শোনা গেল এক ব্রিটিশ মহিলাকে।) করোনা ভাইরাসে আক্রান্ত মোট ১১৪ জন রোগীর সন্ধান পাওয়া গেছে, ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২ জন। ইতিমধ্যেই দেশের সিনেমা-থিয়েটার হলগুলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। বন্ধ রাখা হচ্ছে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিও।

ক্রমশই যেন আরও মারাত্মক রূপ ধারণ করছে করোনা  সংযুক্ত আরব আমিরশাহী মিরাত, কাতার, ওমান ও কুয়েত থেকে আগত মানুষজনকে ভারতে পৌঁছানোর পর বাধ্যতামূলকভাবে ১৪ দিনের জন্যে কোয়ারান্টাইন করে রাখা হবে বলেও ঘোষণা করা হয়েছে মোদি সরকারের তরফে। আর ইতিমধ্যে ভারতের অবস্থাও খারাপ। কিন্তু কিভাবে এই পরিস্থিতি থেকে রেহাই মিল্বে এখন দিন রাত সেই চেস্টা করা হচ্ছে। এসবের মধ্যে প্রত্যকের ক্ষেত্রে সতর্ক নজর রাখা হচ্ছে। কনো অসুবিধা হলেই সেই ক্ষেত্রে তার চিকিতসা চালানো হচ্ছে। আর সব দিক থেকেই তার বিশেষ যত্ন নেওয়া হচ্ছে।

Back to top button