ভুলে যান গুগল ক্রোম, সাফারি! এবার নিজস্ব ব্রাউজার বানাচ্ছে ভারত, টেক্কা দেবে সবাইকে

বাংলা হান্ট ডেস্ক : ভারতীয় (India) ইউজাররা যাতে গুগল ক্রোম, মোজিলা ফায়ার ফক্সকে বিদায় জানিয়ে দেশীয় ওয়েব ব্রাউজার ব্যবহার করতে সক্ষম হন এবার সেই লক্ষ্যেই কেন্দ্র। দেশের আত্মনির্ভরতা ও স্বয়ংসম্পূর্ণতাকে আরও এক কদম এগিয়ে নিয়ে গিয়ে বিশেষ সিদ্ধান্ত নরেন্দ্র মোদী সরকারের। ইতিমধ্যেই Indian Web Browser Development Challenge নামের নতুন পরিকল্পনা লঞ্চ করেছে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক।

কেন্দ্রের এই নয়া প্রকল্প এবার গুগল ক্রোম, মোজিলা ফায়ারফক্স, মাইক্রোসফ্ট এজ, অপেরা এবং অন্যান্য ব্রাউজারগুলির সাথে কড়া প্রতিযোগিতা করবে। এই ব্রাউজার কেবল ভারতেই নয়, ছড়িয়ে পড়বে গোটা বিশ্বে। সেখানে থাকবে Controller of Certifying Authorities (CCA) – এর অনুমোদন, যা দেবে ভারত।

   

সার্টিফায়িং অথরিটিজের কন্ট্রোলার অরবিন্দ কুমারের কথায়, ‘এই উদ্যোগ ভারতের জন্য একটি অভাবনীয় মুহূর্ত। কারণ আমাদের দেশ এমন একটি নতুন যাত্রায় সামিল হতে চলেছে যেখানে একটি দেশ নিজস্ব ওয়েব ব্রাউজার তৈরি করে।’ এইদিন তিনি আরও বলেছেন, ‘বিশ্বের নিরিখে সবচেয়ে দ্রুত গতিতে এগোচ্ছে ভারতের অর্থনীতি। তাই এখন সময় এসেছে আন্তর্জাতিক ব্রাউজারের সংসর্গ ত্যাগ করার। একই সঙ্গে বিদেশি প্রযুক্তির উপর নির্ভরতাও কমাতে হবে।’

howto delete chrome cache cookies browsing history

এবার থেকে ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ভয়ও অনেকটাই কমবে বলে জানিয়েছেন অরবিন্দ কুমার। তিনি জানিয়েছেন, ভারতের তৈরি দেশীয় ওয়েব ব্রাউজার, ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে সাহায্য করবে। পাশাপাশি তিনি আরও বলেছেন, এতদিন যেসমস্ত ব্রাউজারে কাজ করে আমরা অভ্যস্ত সেই সব ধরনের কাজই করা যাবে।

এই প্রসঙ্গে C-DAC – এর এক্সিকিউটিভ ডিরেক্টর এস ডি সুদর্শন জানিয়েছেন, কেন্দ্রের এই উদ্যোগ দেশের entrepreneur দের উৎসাহ তৈরি করতে সাহায্য করবে। পাশাপাশি, প্রতিযোগিতার মাধ্যমে দেশের সেরা প্রযুক্তিবিদদের খুঁজে পাওয়া যাবে। প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক এই ওপেন চ্যালেন্জ প্রতিযোগিতার যাবতীয় ব্যয়ভার বহন করতে চলেছে। পাশাপাশি কোথায় কীভাবে কাজ হচ্ছে সেটা মনিটর করবে কেন্দ্রই।

shutterstock 196068779

ইতিমধ্যেই সরকারের তরফে ৩.৪ কোটি টাকার নগদ পুরস্কারের কথাও ঘোষণা করা হয়েছে। যারা এই ব্রাউজার তৈরি করতে পারবেন তাদের হাতে তুলে দেওয়া হবে এই বিপুল অঙ্কের টাকা। তবে শর্ত রয়েছে একটাই। যে ওয়েব ব্রাউজার তৈরি করা হবে তা ভারতের কন্ট্রোলার অফ সার্টিফায়িং অথরিটিজের কাছে বিশ্বাসযোগ্য হতে হবে। আর এই বিষয়ে সর্বোচ্চ অথরিটি হল CCA। প্রসঙ্গত উল্লেখ্য, ভারতের বিভিন্ন প্রযুক্তি নির্ভর স্টার্ট-আপ, MSMEs,বিভিন্ন কোম্পানি, LLPs (যেগুলি কোম্পানি অ্যাক্ট ২০১৩-র আওতায় ভারতে রেজিস্টার্ড বা নথিভুক্ত) তারা প্রত্যেকেই নাম লেখাতে পারবেন এই প্রতিযোগিতায়।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর