টাইমলাইনভারত

মেক ইন ইন্ডিয়ার বড় সাফল্য, স্বদেশী হাই স্পীড ড্রোন ‘ABHYAS” এর সফল পরীক্ষণ করল ভারত

বাংলা হান্ট ডেস্কঃ ভারত (India) মঙ্গলবার স্বদেশী হাই স্পীড টার্গেট ড্রোন অভ্যাস (ABHYAS) এর সফল পরীক্ষণ করে। অভ্যাস একটি উচ্চ-গতির ড্রোন যা অস্ত্র ব্যবস্থার অনুশীলনের সময় মিসাইল দ্বারা টার্গেট করা যেতে পারে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার বলেন, প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (Defence Research and Development Organisation) উড়িষ্যার বালাসোরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ (ITR) থেকে অভ্যাস হাই স্পীড এক্সপেন্ডেবেল এরিয়াল টার্গেটের সফল পরীক্ষণ করেছে। এটা ভারতের জন্য একটি বড় উপলব্ধি।

রাজনাথ সিং বলেন, ‘এটি বিভিন্ন ক্ষেপণাস্ত্র সিস্টেমের মূল্যায়নের লক্ষ্য হিসাবে ব্যবহার করা যেতে পারে। এই কৃতিত্বের জন্য ডিআরডিও এবং অন্যান্য স্টেকহোল্ডারদের অনেক অভিনন্দন।” আরেকদিকে,  মেক ইন ইন্ডিয়ায় (Make in India) ব্যাপক ভাবে গুরুত্ব দিচ্ছে ভারত (India) সরকার। সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর জন্য Caracal’s CAR 816 রাইফেল নির্মানের যে চুক্তি করা হয়েছিল, তা স্থগিত করে দেওয়া হয়েছে। পূর্বে নির্ধারন করা হয়েছিল এই রাইফেল UAE -এর কোম্পানি ভারতের কানপুরের কোম্পানির সঙ্গে মিলিত ভাবে ভারতেই তৈরি করা হবে।

এই চুক্তির পর ২ বছর পার হয়ে গেলেও, ভারত সরকারের বর্তমান সিদ্ধান্ত এই রাইফেল এবার সম্পূর্ণ ভারতেই প্রস্তুত করা হবে, অর্থাৎ মেক ইন ইন্ডিয়া শ্লোগানের বাস্তবায়নের দিকে এগোচ্ছে ভারত। সেইমত UAE থেকে কোম্পানি ভারতে আসতে চলেছে।

ভারতেই তৈরি হবে অ্যাসল্ট রাইফেল
চুক্তি হাত ছাড়া হওয়ার পর ক্যারাকালের চিফ জানিয়েছেন, প্রথমে এই রাইফেলের ২০ শতাংশ ভারতে প্রস্তুতের চুক্তি হয়েছিল। কিন্তু বর্তমানে মেক ইন ইন্ডিয়ার আয়ত্তায় ১০০ শতাংশই ভারতের নির্মানের জন্য তাঁদের কোম্পানিও প্রস্তুত। ডিল হয়েছে আশেপাশের সংস্থার সাথেও। ২০১৮ সালে এই রাইফেল ক্রয়ের চুক্তি হলেও, তা এখনও সফল হয়নি। তবে ২০১৭ সালে ২ লক্ষ অ্যাসল্ট রাইফেলের অর্ডার দেওয়া হলে, ধারণা করা হয় যে ভবিষ্যতে ভারতের আরও ৫ লক্ষ রাইফেলের প্রয়োজন পড়তে পারে।

মেক ইন INDIA-রাইফেল ব্যবহার করবে ভারতীয় সেনারা
ভারতের যেহেতু বেশি পরিমাণে রাইফেলের প্রয়োজন হয়ে পড়ছে, তাই এবার আর আমদানী নয়, মেক ইন ইন্ডিয়ার আয়ত্তায় ভারতেই প্রস্তুত করা হবে শক্তিশালী রাইফেল। এর দ্বারা, ক্যারাকাল এটা বুঝতে পেরেছে, ভারত আর ২০ শতাংশ দেশীয় জিনিসে সন্তুষ্ট নয়, পুরো ১০০ ভাগই ভারতে প্রস্তুত করতে সক্ষম। মেড ইন UAE নয় বরং মেক ইন INDIA-রাইফেল ব্যবহার করবে ভারতীয় সেনারা।

Back to top button