টাইমলাইনটেক নিউজভারত

আত্মনির্ভর ভারতের প্রতি বড় পদক্ষেপ, ভারতীয় সেনার হাতে এল অত্যাধুনিক স্বদেশী হাতিয়ার

বাংলাহান্ট ডেস্ক : ৭৬তম স্বাধীনতা দিবসের দিনই শোনা গিয়েছিল অত্যাধুনিক দেশীয় কামানের গর্জন। এবার আত্মনির্ভর ভারত তৈরিতে আর একটি পদক্ষেপ করল ভারতীয় সেনা। প্রতিরক্ষামন্ত্রী (Defence Minstry) রাজনাথ সিং (Rajnath Singh) সেনাবাহিনীর হাতে তুলে দিলেন দেশীয় পদ্ধতিতে তৈরি একাধিক অত্যাধুনিক অস্ত্র। এর মধ্যে রয়েছে এন্টি পার্সোনেল ল্যান্ড মাইন – নিপুণ, প্যাংগং হ্রদে চালাবার জন্য লোডিং ক্রাফট অটোক, ইনফেন্ট্রী কমব্যাট যান, এছাড়া আরও অস্ত্র।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এদিন এফ-ইনসাস বা ফিউচারিস্টিক ইনফ্যান্ট্রী সোলজার ইন এ সিস্টেম এবং AK 203 অ্যাসল্ট রাইফেলের ব্যপারেও তথ্য প্রদান করেন সেনাবাহিনীকে। দিল্লিতে অনুষ্ঠিত একটি সভায় ভারতীয় সেনা ইন্জিনিয়ার ইন চিফ ল্যেফটেন্যান্ট জেনারেল হরপাল সিং বলেন, ‘সশস্ত্র সেনাবাহিনীর সমস্ত অস্ত্রের স্বদেশীকরণের জন্য দীর্ঘ দিন ধরেই কাজ করে আসছে ভারত সরকার। নেওয়া হয়েছে একাধিক নীতিও। এই উদ্যোগকে আরও এগিয়ে যেতে আজকের পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ ছিল। স্বদেশী পদ্ধতিতে তৈরি একাধিক অস্ত্র আসছে সেনা বাহিনীতে। এর মধ্যে ল্যান্ড মাইন্স, পার্সোনাল ওয়েপেন্স এবং ইনফেন্ট্রী কমব্যাট যানও রয়েছে।’

জেনারেল হরপাল সিং সংবাদ মাধ্যমকে আরও জানান, ‘ আমি ভারতীয় সেনা প্রধানের পক্ষ থেকে দেশবাসীকে আশ্বাস দিচ্ছি যে ভারতীয় সেনা সমস্ত রকম বিপদের মোকাবিলা করতে প্রস্তুত। বিপদ রাজস্থানের মরুভূমিতে আসুক বা লাদাখের উচ্চতায়, ভারতীয় সেনা সব জায়গায় তৈরি থাকবে। প্রসঙ্গত, চলতি বছরে জুন মাসে প্রতিরক্ষামন্ত্রক ৭৬৩৯০ কোটি টাকার দেশীয় সেনা উপরণ কেনার জন্য সম্মতি দেয়। এই সংক্রান্ত প্রস্তাবটিতে রক্ষা অধিগ্রহন পরিষদও সম্মতি দেয় বলে জানা যাচ্ছে।

অপরদিকে ভারতীয় সেনাবাহিনীর হাতে চলে এসেছে সম্পূর্ণ ভারতের মাটিতে তৈরি র‍্যাডার স্বাতী। বিপক্ষের অস্ত্র কোথায় মোতায়েন করা রয়েছে তার হদিশ বের করতেই ভারতের তুরুপের তাস হতে চলেছে এই স্বাতী ব়্যাডার। প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর ভারত প্রকল্পকে এগিয়ে নিয়ে যাবে এই র‍্যাডার।

Related Articles