এক্কেবারে পাল্টে যাবে বাংলার এই জনপ্রিয় জংশন! বরাদ্দ হল ১০০ কোটি, নয়া আপডেট দিল রেল

বাংলাহান্ট ডেস্ক : শিয়ালদা ডিভিশনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি স্টেশন রানাঘাট। ‘অমৃত ভারত স্টেশন ‘ প্রকল্পে এই স্টেশনের নাম না থাকায় প্রথম থেকেই উঠেছিল প্রশ্ন। লিখিতভাবে না হলেও, রেলের (Indian Railways) পক্ষ থেকে আভাস দেওয়া হয় পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের দ্বিতীয় বৃহত্তম রেল স্টেশন রানাঘাটকে আগামী দিনে নতুন করে সাজিয়ে তোলা হবে।

এই বিষয়টি নিয়ে বিভিন্ন সংগঠন পূর্ব রেলের কাছে স্মারকলিপিও জমা দেয়। সেই কাজ শুরু হতে চলেছে আগামী কয়েক মাসের মধ্যেই। এই কাজের জন্য রবিবার রেল প্রায় ৩০ কোটি টাকার দরপত্র ডাকে। সূত্রের খবর, রানাঘাট স্টেশনকে নতুন মডেল স্টেশনে পরিণত করার জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ৩০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

আরোও পড়ুন : ‘রেল এখন অনাথ’, মমতার মন্তব্যের পাল্টা দুর্ঘটনাস্থলে দাঁড়িয়ে রেলমন্ত্রী বললেন…

 ‘অমৃত ভারত স্টেশন’ প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সরকার দেশের ৫৩৮টি স্টেশনকে নতুনভাবে সাজিয়ে তোলার উদ্যোগ নিয়েছে। সেই তালিকায় নদিয়ার শান্তিপুর, কৃষ্ণনগর, গেদে, কল্যাণী স্টেশনের নাম থাকলেও স্থান পায়নি রানাঘাট। যার জেরে রেল যাত্রীদের একাংশের মধ্যে তৈরি হয়েছিল অসন্তোষ। নতুন ভাবে রানাঘাট স্টেশনের জন্য অর্থ বরাদ্দ করায় খুশি হয়েছেন সেখানকার বাসিন্দারা।

ranaghat junction ranaghat oxh350ru34 1

রানাঘাট প্যাসেঞ্জার অ্যাসোসিয়েশনের পক্ষে বোধিসত্ত্ব চক্রবর্তী জানান, “দীর্ঘদিন ধরেই গুরুত্বপূর্ণ এই রেলস্টেশনের আধুনিকীকরণের দাবি জানিয়ে আসছিলাম। শেষ পর্যন্ত রেল সেই উদ্যোগ নেওয়ায় আমরা খুশি।’’ পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানাচ্ছেন, “যাত্রী পরিষেবা উন্নতির লক্ষ্যেই এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। বেশ কয়েকটি ধাপে শেষ হবে প্রকল্পের কাজ।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর