চাঁদের আরও কাছে চন্দ্রজান-৩! ছবি টুইট করে সুখবর জানালো ISRO, আর কত কিমি রইল বাকি?

বাংলা হান্ট ডেস্ক : চাঁদের কক্ষপথে (Orbit of the Moon) দ্বিতীয় পরীক্ষাতেও পূর্ণ নম্বর পেয়ে পাশ করল ইসরোর চন্দ্রযান ৩ (Chandrayan 3)। এই আবহে চাঁদের আরও কাছে পৌঁছে গেল ভারতের এই ‘গৌরব’। আর মাত্র দুই সপ্তাহ পরেই চাঁদের মাটিতে পা রাখার কথা চন্দ্রযান ৩-এর । এই আবহে প্রতিটি ধাপ এই অভিযনের জন্য খুবই তাৎপর্যপূর্ণ। এরই মধ্যে ছবি টুইট করে ইসরো জানিয়েছে মহাকাশযানের বর্তমান অবস্থান।

চাঁদকে প্রদক্ষীণ করতে করতে আর কয়কদিনেই চাঁদের মাটিতে পা রাখবে ইসরোর মহাকাশযান। চাঁদে অবতরণের আগে বেশ কয়েকবার চাঁদের পাক খাবে চন্দ্রযান ৩। ধীরে ধীরে এক এক ধাপ করে এটি চাঁদের আরও কাছে আসবে। যেমন ভাবে পৃথিবী প্রদক্ষীণের সময় চন্দ্রযান এক এক ধাপ করে পৃথিবীর থেকে দূরত্ব বাড়াচ্ছিল, সেই একই ভাবে চাঁদের আরও কাছে যাবে এই মহাকাশযান।

   

ম্যানুভারিংয়ের মাধ্যমে কক্ষপথ চাঁদের দিকে নীচে নামতে থাকবে। আর সেই ‘লোয়ারিং ম্যুনুভারিং’-এর প্রথম ধাপ সম্পন্ন হয়েছিল গত ৫ অগস্ট। আর আজ দ্বিতীয় ধাপে চাঁদের আরও কাছে চলে এল চন্দ্রযান ৩। আজ চাঁদের কক্ষপথে দ্বিতীয় ম্যানুভারিং সম্পন্ন হয়। বর্তমানে এটি চাঁদের থেকে সর্বনিম্ন ১৭৪ কিমি এবং সর্বোচ্চ ১৪৩৭ কিমি দূরত্বে নির্দিষ্ট কক্ষপথে রয়েছে। আগামী ১৪ অগস্ট ভারতীয় সময় বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টার মধ্যে আরও এক ধাপ নীচে নামবে এই মহাকাশযান। চাঁদ থেকে আর ১৭৪ কিমি * ১৪৩৭ কিমি দূরে রয়েছে চন্দ্রযান ৩

উল্লেখ্য, গত ১ অগস্টেই চাঁদের বলয়ে (স্ফিয়ার অফ ইনফ্লুয়েন্স) প্রবেশ করেছিল চন্দ্রযান ৩। এরপর ৫ অগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করে এটি। এবং গতকাল প্রথম ধাপে চাঁদের আরও কাছে চলে গিয়েছে চন্দ্রযান ৩। চাঁদের কক্ষপথে প্রবেশ করে যাওয়ার পরই মহাকাশযানের গতিবেগ ধীরে ধীরে কমানো হচ্ছে। মহাকাশযানটি যখন চাঁদ থেকে ১০০ কিলোমিটার দূরে থাকবে, তখন বন্ধ হবে প্রোপালশন মডিউলের ইঞ্জিন। এরপরই ধীরে ধীরে এটি নেমে যাবে চাঁদের দিকে। এবার অপেক্ষা কেবল ১৪ আগস্টের।

ইসরোর তরফে জানানো হয়েছে, চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করবে চন্দ্রযান ৩-র ল্যান্ডার এবং রোভার। ৭০ ডিগ্রি দ্রাঘিমায় অবতরণ করার কথা এই মহাকাশযানের। এই এলাকাটি চাঁদের দক্ষিণ মেরু থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত। এখনও পর্যন্ত যে তিনটি দেশ চাঁদে পা রেখেছে, তাদের কেউই চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে পারেনি। চাঁদের নিরক্ষীয় অঞ্চলের কাছে অবতরণ করেছে তারা।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর