টাইমলাইনখেলাঅন্যান্য খেলাধুলা

বিশ্বজুড়ে তীব্র প্রতিবাদ সত্ত্বেও তারকা কুস্তিগীর নাভিদ আফকারির ফাঁসি কার্যকর করল ইরান সরকার

বাংলা হান্ট ডেস্কঃ ইরানের বিখ্যাত কুস্তিগীর নাভিদ আফকারির ফাঁসির সাজা কার্যকর করল ইরান সরকার। এই নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবাদ হওয়ার সত্ত্বেও কোনো প্রতিবাদেই কান দিল না ইরান সরকার। অবশেষে নাভিদ আফকারির ফাঁসির সাজা ঘোষণা করল ইরানের আদালত।

ইরানের এই তারকা কুস্তিগীরের বিরুদ্ধে অভিযোগ তিনি 2018 সালে প্রবল সরকার বিরোধী আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন। এছাড়াও তিনি এক নিরাপত্তা কর্মীকে খুন করে ছিলেন যদিও তার সত্যতা নিয়ে এখনও পর্যন্ত ধন্ধ রয়েই গিয়েছে। এরই মধ্যে ইরানের বিখ্যাত কুস্তিগীর নাভিদ আফসারির ফাঁসির সাজা কার্যকর করল ইরান সরকার।

বেশ কয়েকমাস আগে ইরান সরকারের তরফে দেশের ন্যাশনাল টিভিতে একটি ভিডিও প্রকাশ করা হয়। সেখানে নাভিদ নিজের দোষের কথা স্বীকার করে জানিয়ে ছিলেন হ্যাঁ আমি খুনি। তারপরই নাভিদের আইনজীবী দাবি করেন নাভিদকে দিয়ে জোরপূর্বক অত্যাচার করে এই কথা স্বীকার করিয়ে নেওয়া হয়েছিল। তারপর থেকে প্রশ্ন উঠতে শুরু করে শুধুমাত্র সরকার বিরোধী আন্দোলনে অংশ নেওয়ার জন্য কিভাবে কোন মানুষের ফাঁসির সাজা ঘোষণা করতে পারে সেই দেশের সরকার। এই নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন ক্রীড়া সংগঠন ব্যাপক প্রতিবাদ জানিয়েছিল। এছাড়াও প্রতিবাদ জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও। কিন্তু কোন কথাতেই কান না দিয়ে নাভিদ আফসারির ফাঁসির সাজা কার্যকর করলো ইরান সরকার।

Back to top button