টাইমলাইনখেলাক্রিকেট

আগামী টেস্টে অজিঙ্ক রাহানের বাদ পড়া নিশ্চিত, এই ক্রিকেটার হবেন ভারতের নতুন সহ-অধিনায়ক

বাংলা হান্ট নিউজ ডেস্ক: নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম ম্যাচের আজ চতুর্থ দিন। কানপুরের গ্রিন পার্কে অনুষ্ঠিত এই ম্যাচের তৃতীয় ইনিংসে ভারতীয় দলের অবস্থা কিছুটা খারাপ। এক সময় ভারত স্বাচ্ছন্দ্যে এই ম্যাচ জেতার দিকে এগোচ্ছিল, কিন্তু চতুর্থ দিনে মাত্র ৫০ রানে ভারতের দ্বিতীয় ইনিংসের ৫ উইকেট ফেলে দেয় কিউই বোলাররা। সব তারকা ব্যাটসম্যানই আরও একবার ফ্লপ। এই ব্যাটারদের মধ্যে একজন হলেন দলের সহ-অধিনায়ক অজিঙ্কা রাহান। যে ফর্মে তিনি রয়েছেন, তারপরে দল থেকে তার বাদ পড়ার সম্ভাবনা আরও বেড়ে গেছে।

এই ম্যাচে বিরাট কোহলির অনুপস্থিতিতে অধিনায়কত্ব করা অজিঙ্কা রাহানে সামনে থেকে নেতৃত্ব দেবেন বলে আশা করা হয়েছিল। কিন্তু এই অভিজ্ঞ ব্যাটার দুই ইনিংসেই ব্যর্থ হন। প্রথম ইনিংসে মাত্র ৩৫ রান করা রাহানে এই ইনিংসে মাত্র ১৫ বলে ৪ রান করে আউট হন। কিছুদিন ধরেই পূজারার পাশাপাশি টেস্ট দলের সবচেয়ে বড় দুর্বলতা হয়ে উঠছেন রাহানে। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে টিম ইন্ডিয়ার পক্ষে সবচেয়ে খারাপ ফর্মে থাকা ক্রিকেটার ছিলেন তিনিই।

বার বার ব্যর্থ হওয়া সত্ত্বেও নির্বাচকরা প্রায় প্রতিটি টেস্ট সিরিজেই রাহানেকে খেলার সুযোগ দেন। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তিনি সুযোগ পান না। কিন্তু এখন টেস্ট ম্যাচেও তিনি নিজের নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ হচ্ছেন। এটা দেখে মনে হচ্ছে রাহানের কেরিয়ারে হয়তো এখন নিজের শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। কিছুদিন আগের ইংল্যান্ড সফরে রাহানে চূড়ান্ত ফ্লপ করেছিলেন। অজিঙ্কা রাহানে বর্তমানে তার ক্যারিয়ারের সবচেয়ে খারাপ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন। চলতি বছরের শুরুতে অস্ট্রেলিয়ার মাটিতে সেঞ্চুরি করার পর রাহানে ব্যাট হাতে আর তেমন কিছুই করতে পারেননি। পরের ম্যাচে কোহলি ফিরলে তার এবং পূজারার জায়গায় কোহলি এবং সূর্যকুমার-কে দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

পরের টেস্ট ম্যাচে অজিঙ্কা রাহানে বাদ পড়লে টিম ইন্ডিয়ার দরকার হবে নতুন সহ-অধিনায়কের। যদিও এই পদটি শুধুমাত্র রোহিত শর্মাকে দেওয়া যেতে পারে, তবে পরের ম্যাচে লোকেশ রাহুল এবং রোহিতের অনুপস্থিতিতে, শ্রেয়াস আইয়ারকে হয়তো প্রথমবারের মতো এই দলের সহ-অধিনায়ক হিসাবে নিয়োগ করা যেতে পারে। কারণ অনেকেই মনে করছেন রাহানে এবং পূজারা দুজনেই পরের ম্যাচে আর সুযোগ পাবেন না। আইয়ার আইপিএলে অধিনায়কত্ব করেছেন এবং তার অধীনে দিল্লি ক্যাপিটালস তাদের প্রথম আইপিএল ফাইনাল খেলেছে। অভিষেক ম্যাচেই শতরান এবং দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান করা এই ক্রিকেটারকেই মনে করা হচ্ছে ভারতীয় দলের ভবিষ্যৎ।

Related Articles

Back to top button