টাইমলাইনভারত

কংগ্রেসকে বড়সড় ঝটকা দেওয়ার জন্য আরেকটি বিল পাশ করাতে চলেছে বিজেপি

বাংলা হান্ট ডেস্কঃ তিন তালাক বিল পাশ করানোর পর ভারতীয় জনতা পার্টি কংগ্রেসকে আরও একটি বড়সড় ঝটকা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। সরকার খুব শীঘ্রই জালিওয়ানাবাগ ট্রাস্ট স্মারক সংশোধন বিল পাশ করাতে চলেছে। লোকসভায় এই বিলকে পেশ করা হয়েছিল, এবং সেখান থেকে এই বিল পাশও হয়ে যায়। এবার এই বিল রাজ্যসভা থেকেও পাশ করানোর প্রস্তুতি নিচ্ছে বিজেপি। এই বিল পাশ হলেই, কংগ্রেসের সভাপতি আর এই ট্রাস্টের ট্রাস্টি হতে পারবেন না। এখনো পর্যন্ত নিয়ম অনুযায়ী, যেই কংগ্রেসের সভাপতি হবে, সে সিস্টেম মতে এই ট্রাস্টের ট্রাস্টি হয়ে যাবেন। সরকার জানাচ্ছে যে, বিগত ৪০-৫০ বছরে কংগ্রেসের সভাপতিরা এই ট্রাস্টের জন্য কিছুই করেন নি।

বিজেপি সরকার চায় যে, যেই কংগ্রেসের সভাপতি হোক সে যেন আর একা একাই এই ট্রাস্টের ট্রাস্টি না হতে পারে। এই ট্রাস্টের ট্রাস্টিদের চেয়ারম্যান হিসেবে দেশের প্রধানমন্ত্রী থাকেন। এছাড়াও সাংস্কৃতিক মন্ত্রালয়ের মন্ত্রী, লোকসভার বিরোধী দল নেতা, পাঞ্জাবের রাজ্যপাল, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী এবং পাঞ্জাবের কংগ্রেস সভাপতিও এই ট্রাস্টের ট্রাস্টি থাকেন। এছাড়াও তিনজনে আলাদা ভাবে কেন্দ্র সরকার এই ট্রাস্টের ট্রাস্টি রুপে নির্বাচন করে। যদি এই বিল পাশ হয়ে যায়, তাহলে কংগ্রেস সভাপতি একা একাই আর এই ট্রাস্টের ট্রাস্টি হতে পারবেন না।

কংগ্রেসের বরিষ্ঠ নেতা শশি থারুর সরকারের কাছে অনুরোধ করে বলেছেন, এই সিস্টেম যেন পাল্টানো না হয়। গত বার এই বিলকে লোকসভায় পাশ করানো হয়েছিল। কিন্তু রাজ্যসভায় কেন্দ্র সরকারের সংখ্যাগরিষ্ঠতা না থাকার কারণে, এই বিল কার্যকারী হয়নি। এবার তিন তালাক বিল পাশ করানোর পর এটাই আশা যে, জালিওয়ানাবাগ ট্রাস্ট স্মারক সংশোধন বিল পাশ করাতেও সরকারের সমস্যা হবেনা। আপনাদের জানিয়ে রাখি, এই বছর জালিওয়ানাবাগ হত্যাকাণ্ডের ১০০ বছর পূরণ হতে চলেছে।

Back to top button