কানের মঞ্চে খেল দেখাল কলকাতা! প্রথম ভারতীয় হিসেবে সেরা অভিনেত্রীর পুরস্কারপ্রাপ্তি অনুসূয়ার

বাংলাহান্ট ডেস্ক : ৭৭ তম কান চলচ্চিত্র উৎসবে ভারতের ইতিহাস।  ‘আন সার্টেন রিগার্ড’ বিভাগে প্রথম ভারতীয় অভিনেত্রী (Actress) হিসাবে পুরস্কার পেলেন কলকাতার কন্যা অনুসূয়া সেনগুপ্ত। ‘দ্য শেমলেস’ ছবির জন্য অনুসূয়া পেলেন সেরা অভিনেত্রীর পুরস্কার। কান চলচ্চিত্র উৎসবে এই বিভাগে প্রথম কোনও ভারতীয় অভিনেত্রী পুরস্কৃত হলেন।

কলকাতার (Kolkata) মেয়ে অনুসূয়া অনেক বছর আগেই শুরু করেন কর্মজীবন। তিনি কাজ করেছেন বাংলা ছবিতেও। অঞ্জন দত্তের ‘ম্যাডলি বাঙালি’ ছবিতে তানিয়ার চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। অনুসূয়া কলকাতার লেক গার্ডেন্সের বাসিন্দা। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী তিনি।

   

আরোও পড়ুন : ঝড়ের গতিতে কমবে পেট্রোল-ডিজেলের দাম! কেন্দ্রের সাথে নতুন প্ল্যান কষছে জনপ্রিয় এই সংস্থা

যে ছবির জন্য অনুসূয়া কান চলচ্চিত্র (Cannes Film Festival) উৎসবে সম্মানিত হলেন সেটিতে মাত্র চার দিনের শ্যুট হয়েছে। ‘দ্য শেমলেস’ ছবিটি পরিচালনা করেছেন বুলগেরিয়ান পরিচালক কনস্ট্যান্টিন বোজানোভের। এক যৌনকর্মীর কথা তুলে ধরা হয়েছে এই ছবিতে। দিল্লির এক পুলিশকে খুন করে পালিয়ে যায় পতিতালয়ের এই মেয়েটি।

আরোও পড়ুন : দার্জিলিংয়ের এই অফবিট লোকেশন যেন ঝর্ণার গ্রাম! ঘুরতে গেলে হারিয়ে যাবেন এখানকার অপরূপ রূপে

সেই নিয়েই তৈরি হয়েছে ছবির গল্প। অভিনয়ের পাশাপাশি অনুসূয়া বলিউডে প্রোডাকশন ডিজাইনার হিসেবেও কাজ করেন। তিনি কাজ করেছেন সৃজিত মুখোপাধ্যায়ের ‘ রে ‘ সিরিজেও। কলকাতার অতি সাধারণ বাঙালি পরিবারে জন্ম অনুসূয়ার। যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে ডিগ্রী অর্জন করার পর তিনি সাংবাদিক হতে চেয়েছিলেন।

 

২০০৯ সালে অঞ্জন দত্তের ম্যাডলি বাঙ্গালী চলচ্চিত্রে অভিনয় করেন। ২০১৩ সালে অনুসূয়া মুম্বাইতে চলে যাওয়ার আগে বেশ কিছু থিয়েটারেও অভিনয় করেছেন। মুম্বাইতে প্রোডাকশন ডিজাইনার হিসাবে এরপর তিনি কাজ শুরু করেন। এই বাঙালি কন্যাই ২০২৪ সালের কান চলচ্চিত্র উৎসবে আন সার্টেন রিগার্ড অ্যাওয়ার্ড বিভাগে পারফরম্যান্স অ্যাওয়ার্ড-এ ভূষিত হলেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর