কোনো পুজো মন্ডপেই ঢুকতে পারবেন না দর্শকরা,  কঠোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

রাজ্যের সমস্ত প্যান্ডেলে দর্শকদের প্রবেশ নিষিদ্ধ ঘোষনা করল কলকাতা হাইকোর্ট (kolkata high court)। অতিমারিতে আদেও দুর্গোৎসব সঙ্গত কিনা তাই নিয়ে এক মামলায় এমন নির্দেশ দিল আদালত। এই নির্দেশ কতটা মানা হয়েছে তাই নিয়ে রাজ্য পুলিশের ডিজিকে দিতে বলা হয়েছে হলফ নামা। ৫ নভেম্বরের মধ্যে ওই হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত।

Calcutta High Court 2

   

আদালতের নির্দেশে বলা হয়েছে, রাজ্যের সমস্ত পুজো প্যান্ডেলকে ‘নো এন্ট্রি’ জোন ঘোষনা করতে হবে। সমস্ত মণ্ডপের চারপাশে ৫ থেকে ১০ মিটার দূরত্বে তৈরি করতে হবে ব্যারিকেড। মন্ডপে পুজোর সাথে যুক্ত ১৫ থেকে ২৫ জনের বেশি কাউকে ঢুকতে দেওয়া হবে না।

বিচারপতি জানান রাজ্যের ছাত্র ছাত্রীরা গত ৬ মাস সংক্রমণের জেরে স্কুল কলেজে যায় নি। এই পরিস্থিতিতে পুজোর সেলিব্রেশন নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি। বিচারপতি বলেন, রাজ্যে মাত্র ৩০ হাজার পুলিশ। তা দিয়ে এই পরিস্থিতিতে পুজোর ভিড় ও সামাজিক দূরত্ব বিধি নিয়ন্ত্রণ সম্ভব নয়।

মামলাকারীর আইনজীবী কলকাতার প্রাক্তন মেয়র বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, আমরা প্রতিটি মণ্ডপকে কন্টেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করতে আবেদন করেছিলাম। আদালত নো এন্ট্রি জোন করার নির্দেশ দিয়েছে। এই নির্দেশ কার্যকরী করার দ্বায়িত্ব পুলিশের।

 

সম্পর্কিত খবর