রাম মন্দিরের পাল্টা? স্বর্ণমন্দিরের ধাঁচে এবার ৫০ কিলো খাঁটি সোনায় মুড়ছে কালীঘাট মন্দিরের চূড়া

বাংলা হান্ট ডেস্কঃ নতুন বছরে রাম মন্দির (Ram Mandir) উদ্বোধন। তার আগে ফুলের তোরণে সেজে উঠেছে গোটা অযোধ্যা শহর। সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনেও রাম মন্দির গেরুয়া শিবিরের সাফল্যের অন্যতম কারণ হিসেবে উঠে এসেছে বলে মত অনেকেরই। সবমিলিয়ে লোকসভা ভোটের আগে দেশজুড়ে এখন রামমন্দির নিয়ে তুঙ্গে প্রচার।

   

ওদিকে গত নভেম্বর মাসেই বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে মুকেশ আম্বানি জানান কালীঘাট মন্দিরের (Kalighat Temple) সংস্কারের দায়িত্ব নিতে চায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance)। ক্ষমতায় আসার পর থেকেই এই মন্দিরের সংস্কারের ক্ষেত্রে বিশেষ উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আর এবার রাম মন্দির নিয়ে চৰ্চা যখন তুঙ্গে তারই মাঝে শোনা যাচ্ছে কালীঘাট মন্দিরের চূড়া মুড়ে ফেলা হবে খাঁটি সোনা (Gold) দিয়ে। যার পরিমাণ হবে অন্তত ৫০ কেজি।

জানা যাচ্ছে রাম মন্দিরের সঙ্গে পাল্লা দিয়ে এবার সেজে উঠতে চলেছে রাজ্যের এই বিখ্যাত মাতৃ পীঠ। গর্ভগৃহ, ভোগের ঘর, নাট মন্দির, মূল মন্দির, থেকে শুরু করে বলির জায়গা পর্যন্ত সমস্ত জায়গাই আমূল বদলে ফেলা হবে। আর অমৃতসরের স্বর্ণমন্দিরের ধাঁচে সোনায় মুড়বে মন্দিরের চূড়া। আগেই দক্ষিণেশ্বরের মতো এখানেও স্কাইওয়াক তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। আর এবার মন্দির মুকুটে সোনার পালক।

আরও পড়ুন: লোকসভার আগেই কাটল তাল! ভোটে দলের কোনও সাংগঠনিক দায়িত্ব নেবেন না অভিষেক: সূত্র

পূর্বে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই কালীঘাট মন্দিরের সংস্কারের দায়িত্ব আম্বানিদের হাতে তুলে দেন। তখন থেকেই ভক্তি মনে সেই দায়িত্ব পালনে রত রিলায়েন্স। মাঝে করোনার সময় কলকাতা পুরসভার উদ্যোগে মন্দিরের সংস্কারের কাজ কিছুটা থেমে গেলেও নতুন বছরের আগে জোর কদমে চলছে প্রস্তুতি। ইতিমধ্যেই সংস্কারের কাজ ৬০ শতাংশের বেশি সম্পন্ন হয়েছে বলে জানা গিয়েছে।

kalighat temple

আর এবার সোনায় মুড়বে মায়ের স্থান। রাজ্য ছাড়িয়ে দেশ-বিদেশ থেকে আসা পর্যটকের একবার মায়ের দর্শনে কালীঘাটে ভীড় জমান সারা বছর। আর এবার মন্দির চূড়া সোনায় মুড়ে ফেলা হলে ভিড় আরও উপচে পড়বে বলেই মনে করা হচ্ছে।‌