কলকাতার ফুটপাতে আর দেখা যাবে না কোনও আশ্রয়হীনকে! কোথায় নিয়ে যাওয়া হবে তাদের?

বাংলা হান্ট ডেস্কঃ শহরের আশ্রয়হীন ফুটপাথে থাকা মানুষদের জন্য বিরাট উদ্যোগ নিল কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। এবার থেকে পথেঘাটে রাত কাটাতে হবেনা ফুটপাথবাসীদের। তার বদলে আশ্রয় পাবেন নাইট শেল্টারে (Night Shelter)। এই মর্মে কলকাতার পুলিশ কমিশনারকে চিঠি দিতে চলেছেন কলকাতার মেয়র তথা মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

নভেম্বরের শুরুতে এক ধাক্কায় বেশ কিছুটা কমেছে রাজ্যের তাপমাত্রা। মহানগরীতে ২-৩ ডিগ্রি কমেছে রাতের তাপমাত্রা। তাই শীতের জোরসে কামড়ের আগেই নিরাপদ স্থানে ফুটপাথবাসীদের ঠাঁই দিতে চাইছে কলকাতা পুরসভা।

এই বিষয়ে ফিরহাদ বলেন,’শীতে আশ্রয়হীন মানুষ, যাদের মাথার উপর ছাদ নেই, যিনি ঠান্ডায় কাঁপছেন, তাদের কথা ভেবেই নাইট শেল্টার তৈরির উদ্যোগ নিয়েছে রাজ্য। এই নাইট শেল্টার গুলিতে ৬০০-র বেশি মানুষ থাকতে পারবেন।” এছাড়াও আরও সাতটি জায়গা পাওয়া গিয়েছে যেখানে আরও ১০০০ মানুষ একদম ভালোমতো থাকতে পারবেন বলে জানিয়েছেন ফিরহাদ।

আরও পড়ুন: বদল করা সম্ভব ‘কালীঘাটের কাকু’র কণ্ঠস্বর? বিশেষজ্ঞ যা জানালেন শুনলে ‘থ’ হবেন

firhad hakim9

এই উদ্যোগ যাতে সফল হয় সেদিকে নজর দেওয়ার জন্য কলকাতা পুলিশকে নজর রাখার আর্জি জানান মেয়র। তিনি বলেন, “কলকাতা পুলিশের কাছে আমার অনুরোধ, যদি সন্ধ্যার পর কোনও গৃহহীন মানুষকে রাস্তায় দেখেন, তবে তাকে শেল্টারে পাঠানোর ব্যবস্থা করবেন। এই শীতে রাস্তায় থাকলে বিপদ হতে পারে। তাই তাদের নিরাপদ আশ্রয়ে পাঠাবেন। ”

সূত্রের খবর, রাজ্য সরকার এবং কলকাতা পুরসভার যৌথ উদ্যোগে ইতিমধ্যেই রাজ্যে ৪২টি নাইট শেল্টারের ব্যবস্থা করা হয়েছে। খুব শীঘ্রই আরও প্রায় ১৫টি আশ্রয় কেন্দ্র গড়ে তোলা হবে। প্রসঙ্গত, বর্তমানে ঠিক কত মানুষ আশ্রয়হীন তার কোনও সঠিক পরিসংখ্যান পাওয়া যায়নি। সর্বশেষ ২০১১ সালের জনসমীক্ষার রিপোর্ট অনুযায়ী, সেই সময় কলকাতায় থাকা আশ্রয়হীন মানুষ ছিল ৭০ হাজার।