জোড়া ঘূর্ণবর্তের দাপট! কলকাতা ও দক্ষিণবঙ্গের ১৩ জেলায় বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টি

বাংলা হান্ট ডেস্ক: এবার ভাসতে পারে দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গে বৃষ্টির বুমেরাং, ভ্যাপসা গরম। বিগত কিছুদিন থেকে রাজ্যে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমেছে, বিশেষ করে উত্তরে। তবে এবার বড় বদলের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)। কোথায় কোথায় বৃষ্টি? দেখুন :

   

হাওয়া অফিস জানিয়েছে দক্ষিণবঙ্গের উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্য়ুৎসহ ঝেপে হতে পারে বৃষ্টি। অন্যদিকে কাল থেকে টানা পাঁচ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ওদিকে চোখ রাঙাচ্ছে জোড়া ঘূর্ণবর্ত। বঙ্গোপসাগরে একের পর এক ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। বাংলাদেশেও ঘূর্ণাবর্ত রয়েছে। হাওয়া অফিসের খবর অনুযায়ী মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করছে। শনিবার তা সক্রিয় হয়ে দক্ষিণবঙ্গের দিকে এগোবে। যার জেরে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণে। বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির হতে পারে কলকাতায়।

আরও পড়ুন: এবার ফাঁস পার্থর কেন্দ্রের আরেক কেলেঙ্কারি! বিপাকে কয়েক হাজার স্কুল পড়ুয়া, ক্ষুব্ধ হাইকোর্ট

আজ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদে বজ্রপাত সহ বৃষ্টির পূর্বাভাস। ইতিমধ্যেই আগামী দুদিন দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

আরও পড়ুন: ‘সরকার চাকরি দিতে চায়, কিন্তু…’, শিক্ষামন্ত্রীকে পাশে নিয়ে যা বললেন পর্ষদ সভাপতি গৌতম পাল

আজ থেকে বাড়বে দুর্যোগ। কলকাতা ও আশেপাশের জেলাগুলিতে আগামী ১ সেপ্টেম্বর থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। অন্যদিকে আগামীকাল থেকে আরও কিছুটা বাড়বে বৃষ্টির পরিমাণ। শনিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদে বজ্রপাত সহ বৃষ্টি জারি থাকবে। সেদিনও জারি থাকবে সতর্কতা।

weather

তবে উত্তরবঙ্গে আজকের থেকে বৃষ্টির পরিমাণ কমতে চলেছে। এই আবহে উত্তরে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই আপাতত। উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ার বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বাকি জেলাগুলিতে তেমন বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে হালকা ও মাঝারি চলবে।

সম্পর্কিত খবর