টাইমলাইনরাজনীতি

লকডাউন কি চলতেই থাকবে, কোনও শেষ নেই? মোদী সরকারের পরিকল্পনা নিয়ে প্রশ্ন তৃণমূল নেতার

বাংলা হান্ট ডেস্কঃ দ্বিতীয় পর্যায়ের লকডাউন আগামী ৩রা এপ্রিল শেষ হচ্ছে। আর তাঁর আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক আরও ১৪ দিনের জন্য লকডাউন বাড়ানোর ঘোষণা করল। তৃতীয় দফার লকডাউনে গ্রিন জোন, অরেঞ্জ জোন আর রেড জোনে কিছু ছাড় দেওয়া হয়েছে।

গ্রিন জোনে যেমন বাস চলাচলে ছাড় দেওয়া হয়েছে, তেমনই অরেঞ্জ জোনে জেলার মধ্যে যাতায়াতের ছাড় দেওয়া হয়েছে। এছাড়াও রেড জোনে নিজস্ব কোম্পানি গুলোকে ৩০ শতাংশ কর্মী নিয়ে খোলার অনুমতি দেওয়ার হয়েছে। এছাড়াও ১০০ দিনের কাজের অনুমতি দেওয়া হয়েছে।

তবে রেড, গ্রিন আর অরেঞ্জ জোনের কোথাও স্কুল, কলেজ, শপিং মল, সিনেমা হল খোলা থাকবে না। আরেকদিকে গ্রিন জোনে মদের দোকান খোলার অনুমতি দেওয়া হয়েছে। এছাড়াও গ্রাম এলাকার রেড জোনে নির্মাণ কাজে ছাড় দেওয়া হয়েছে।

এবার এই লকডাউন নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল (All India Trinamool Congress) নেতা রাহুল চক্রবর্তী। উনি কেন্দ্র সরকারের দিকে প্রশ্ন ছুঁড়ে বলেন, এই লকডাউন কি জীবনেও শেষ হবে না? এর কি কোন অন্ত নেই? উনি বলেন মানুষ যাতে সুরক্ষিত থাকে সেই জন্য এই লকডাউন ডাকা হয়েছে। আর মানুষ হাজার সমস্যা থাকলেও এই লকডাউন মেনে নিয়েছেন।

উনি নতুন লকডাউনের গাইডলাইন্স নিয়ে প্রশ্ন ছুঁড়ে বলেন, এটা কেমন লকডাউন? রেড জোনে শিল্প খুলছে, নিজস্ব অফিস খুলছে, অরেঞ্জ জোনে লকডাউন শিথিল করে দেওয়া হচ্ছে। উনি বলেন, যদি লকডাউন করা হয়, তাহলে যেন সম্পূর্ণ ভাবেই করা হয়। এরকম ভাবে লকডাউন করার মানে কি? এই লকডাউন কি আজীবন চলবে?

উনি বলেন, এভাবে অরেঞ্জ জোন, গ্রিন জোন আর রেড জোন করে বিভিন্ন এলাকার যদি সবকিছু খুলেই দেওয়া হয়। তাহলে এই লকডাউনের মানে কি? হয় লকডাউন সম্পূর্ণ ভাবে হোক, নাহলে সম্পূর্ণই খুলে দেওয়া হোক।

Back to top button