টাইমলাইনভারত

করোনার চিকিৎসার নিয়মে বড় বদল আনল কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রালয়, এবার ১০ দিনেই রোগীকে ছাড়া হবে হাসপাতাল থেকে

বাংলা হান্ট ডেস্কঃ দেশে দ্রুত বেড়ে চলা করোনার সংক্রমণের মামলা দেখে কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রালয় (Health Ministry) রোগীদের ডিসচার্জ করার নিয়ম নিয়ে নতুন গাইডলাইন জারি করল। মন্ত্রালয় এখন করোনার রোগীদের হাসপাতালে ১৪ দিনের জায়গায় ১০ দিন রাখবে বলে জানিয়েছে। স্বাস্থ মন্ত্রালয়ের তরফ থেকে জারি গাইডলাইন অনুযায়ী, এবার গুরুতর মামলাতেই করোনা সংক্রমিত রোগীদের ডিসচার্জ করার আগে RT/PCR পরীক্ষা করাতে হবে, বাকি রোগীদের ১০ দিনেই ছুটি দিয়ে দেওয়া যাবে। তাদের RT/PCR টেস্ট করানো হবে না।

স্বাস্থ মন্ত্রালয়ের তরফ থেকে জারি করা নতুন গাইডলাইন অনুযায়ী, করোনার লক্ষণ দেওয়ার ১০ দিন পর যদি তিনদিন পর্যন্ত রোগীদের জ্বর না আসে তাহলে তাঁর RT/PCR টেস্ট না করিয়েই ছুটি দিয়ে দেওয়া হবে। যদি করোনার হালকা লক্ষণ থাকে, তাহলে তাঁর দুইভাবে পরীক্ষা হবে।

প্রথমে যদি জ্বর এসে তিন্দিনের মধ্যে ঠিক হয়ে যায়, আর আগামী ৪ দিন পর্যন্ত যদি অক্সিজেন সাপোর্টের দরকার না পড়ে, তাহলে লক্ষণ পাওয়ার ১০ দিন পর RT/PCR টেস্ট না করিয়েই রোগীকে ছুটি দিয়ে দেওয়া হবে। যদি জ্বর, শ্বাসকষ্ট আর অক্সিজেনের দরকার না পড়ে তবেই এই পদক্ষেপ নেওয়া হবে।

দ্বিতীয় পদ্ধতি হল, যদি জ্বর তিনদিনে সেরে না ওঠে আর অক্সিজেনের দরকার পড়ে তখন সেই রোগীকে লক্ষণ শেষ হওয়ার পর তিনদিন লাগাতার অক্সিজেন সাপোর্টের প্রয়োজন না পড়ে তখনই তাঁকে হাসপাতাল থেকে ছাড়া হবে। এরকম মামলায় RT/PCR টেস্ট জরুরী হবে না।

Related Articles

Back to top button