টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

কেন্দ্রকে চিঠি পাঠালেন মমতা ব্যানার্জী, মত বদলে ২টি কেন্দ্রীয় প্ৰকল্প বাংলায় চালু করার আর্জি

বাংলাহান্ট ডেস্কঃ প্রথমভাগে সুপ্রিম কোর্টের নোটিশ এবং তারপর বিরোধীদের সমালোচনার ঝড়ে নিজের মত বদলালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee)। ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ এবং ‘আয়ুষ্মান ভারত যোজনা’ বাংলায় (West bengal) চালু করতে কেন্দ্রকে চিঠি পাঠাল রাজ্য সরকার।

কিছুদিন আগেই বাংলা সহ আরও বেশ কয়েকটি রাজ্যকে কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত যোজনা’ কেন চালু করা হয়নি, এই নিয়ে নোটিশ পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু পূর্বে বাংলায় স্বাস্থ্যসাথী প্রকল্পকে গুরুত্ব দিয়ে কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত যোজনা’ কে কার্যকর না করার যুক্তি খাড়া করেছিল বাংলার সরকার।

সুপ্রিম কোর্টের নোটিশ পাওয়ার পর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের কাছে বাংলার থেকে একটি চিঠি পাঠানো হয়। ৯ তারিখে পাঠানো চিঠিতে লেখা ছিল, মমতা ব্যানার্জী জানিয়েছেন- ‘আয়ুষ্মান ভারত যোজনা’ প্রকল্পের টাকা হাতে পেলে বাংলায় চালু করা হবে স্বাস্থ্য সম্বন্ধিত এই প্রকল্প। মঙ্গলবার একথা ট্যুইট করে জানায় রাজ্যের প্রশাসনিক দপ্তর।

৯ তারিখ একই সাথে ‘আয়ুষ্মান ভারত যোজনা’ চালু করার অনুরোধের সাথে আরও একটি চিঠি কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের কাছে পাঠানো হয়েছিল, এমনটাই ট্যুইট করে জানাল রাজ্যের প্রশাসনিক দপ্তর। ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ প্রকল্প বাংলায় চালু না হওয়ায় বাংলার বুকে ৭০ লক্ষ কৃষক প্রায় ৮,৪০০ কোটি টাকার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছিল।

বাংলা ছাড়া অন্যান্য রাজ্যের কৃষকরা এই সুবিধা পাওয়ায় বিরোধীরা রাজ্য সরকারকে কটাক্ষ করতে ছাড়েনি। তাই এবার সব প্রশ্নের জবাব দিয়ে ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ এবং ‘আয়ুষ্মান ভারত যোজনা’ দুটি প্রকল্পই পশ্চিমবাংলায় চালু করার জন্য পূর্বেই কেন্দ্রকে চিঠি পাঠিয়েছিল রাজ্য প্রশাসন, একথা ট্যুইট করে জানাল রাজ্যের প্রশাসনিক দপ্তর।

Back to top button