বাড়ল বেতন, পুজোর আগেই সিভিকদের বড় উপহার পশ্চিমবঙ্গ সরকারের! কত হল মাইনে?

বাংলা হান্ট ডেস্ক: রাজ্যবাসীর জন্য বরাবরই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। চাকরির অবস্থা খারাপ হলেও এনেছেন একের পর এক সরকারি প্রকল্প (Government Scheme)। আর এবার ২০২৪-এর সদ্যসমাপ্ত  লোকসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করার পর রাজ্যের সিভিক ভলেন্টিয়ারদের (Civic Volunteers) দৈনিক মজুরি (Daily Wages) বৃদ্ধি করলেন  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার নবান্ন তরফ থেকে একটি সরকারি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে এবার থেকে ভিলেজ পুলিশের সিভিক ভলেন্টিয়ারদের দৈনিক মজুরি বাড়বে ৩৪ টাকা করে। সবমিলিয়ে তাঁদের মাসিক বেতনে যোগ হচ্ছে এক হাজার টাকা। প্রসঙ্গত ইতিপূর্বে গত বছরের মার্চ মাসে রাজ্য পুলিশ, কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ার এবং পাশাপাশি ভিলেজ পুলিশের ভলান্টিয়াদেরও বেতন বৃদ্ধি করা হয়েছিল।

   

আরও পড়ুন: প্রভাবশালী, প্রধানমন্ত্রীর জন্যই শুধু রাস্তা পরিষ্কার, বাকিদের জন্য নয়? ভর্ৎসনা হাইকোর্টের

প্রসঙ্গত  বাজেট অধিবেশনের রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন এই খাতে মোট ১৮০ কোটি টাকা বরাদ্দ করা করেছে রাজ্য সরকার। তাই  সিভিক ভলেন্টিয়াররা বর্তমানে যে বেতন পেয়েছেন এবার তা থেকে তাঁরা  আরোও হাজার টাকা করে বেশি পাবেন। এই বছরের শুরুতেই  নবান্নের তরফ থেকে সিভিক ভলেন্টিয়ারদের বোনাস বৃদ্ধির কথা ঘোষণা করেছিল মমতা সরকার।

civic

সেবার জানানো হয়েছিল রাজ্যের সিভিক ভলেন্টিয়াররা বোনাস হিসেবে প্রত্যেকে ৫৩০০ টাকা করে পাবেন। আগে এই সিভিক ভলেন্টিয়াররা মাত্র ২০০০ টাকা করে বোনাস পেতেন। উল্লেখ্য প্রায়  ৪ বছর আগে  ২০২০ সালের ৮ সেপ্টেম্বর থেকে এই নিয়ম চালু হয়েছিল। ২০২৩ সালের পুজোতেও সিভিক ভলান্টিয়াররা ওই একই পরিমাণ বোনাস পেয়েছেন। তবে চলতি বছর থেকেই  সিভিক ভলিন্টিয়ারদের এই বোনাসের পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর