টাইমলাইনপশ্চিমবঙ্গ

এবার থেকে স্কুল ব্যাগ স্কুলেই রাখার পরিকল্পনা মমতা সরকারের

রাজ্যে স্কুলে একাধিক পরিষেবা দিয়েছে মমতা সরকার । স্কুলের ছেলে মেয়েদের জন্য মিড-ডে মিল, সর্বশিক্ষা অভিযান , এছারা কন্যাশ্রী,আরও অনেক কিছু। কিন্তু এরপরের উদ্যোগ হল স্কুলের পড়ুয়াদের ব্যাগের ভার কমানোর জন্য নতুন ব্যবস্থা করতে চান।  স্কুলশিক্ষা দফতর বেশ কয়েকটি স্কুলে পাইলট প্রোজেক্ট হিসেবে ব্যাগ রাখার জন্য লকার চালু করেছে। প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত ক্লাসরুমে ক্যাবিনেট বা লকার তৈরি করা হয়েছে।

যেমন দক্ষিণ কলকাতার সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুলে ইতিমধ্যে ১২০০ লকার এসে গিয়েছে। এছাড়া আরও বেশ কয়েকটি স্কুলে এই ব্যবস্থা চালু হয়েছে। বিদেশে স্কুলে যেরকম পড়ুয়াদের জন্য ক্যাবিনেট থাকে সেরকম এবার রাজ্যের স্কুল গুলিতে সেই নিয়ম আনতে চলেছে সরকার। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন,অর্থের অভাবেই এর আগে লকার বানানো সম্ভব হয়নি।

 

 

 

 

তিনি জানান,  “আমরা চাই স্কুলের পড়ুয়াদের পিঠের ব্যাগের বোঝা কমুক। আর সেইসঙ্গে পড়াশোনার মানটাও উন্নত হোক “। কিন্তু প্রয়োজন কেন্দ্রীয় সরকারি সাহায্য।রাজ্যে পালাবদলের পরেই মুখ্যমন্ত্রীর নির্দেশে তত্‍কালীন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর পরামর্শ মেনে রাজ্য স্কুল পাঠ্যক্রম ও পাঠ্যসূচি কমিটি পড়ুয়াদের পাঠ্যবই স্কুলে রেখে যাওয়ার সুপারিশ করেছিল। সেটা ছিল প্রথম ও দ্বিতীয় শ্রেণির জন্য। পরে অন্যান্য ক্লাসেও তা চালু করার পরিকল্পনা ছিল।

পাঠ্যক্রম ও পাঠ্যসূচি কমিটির চেয়ারম্যান অভীক মজুমদারের কথায়, ‘শিক্ষামন্ত্রীর নির্দেশে আমরা এই বিষয়ে কাজ শুরু করেছি। এই নতুন উদ্যোগ আশা করা যায় স্কুল পড়ুয়াদের বেশ সুবিধা করবে। কারন ছোট ছোট ছেলে মেয়েদের এতো অল্প বয়স থেকে ব্যাগ বয়ে নিয়ে বেড়ানোর ফলে শরীরের বেশ ক্ষতি কম কমবে । আর ডাক্তারদের কথা মতন এর আগে আমরা শুনেছি এই ব্যাগ থেকে পিঠ এবং ঘাড়ে মারাত্মক সমস্যা দেখা দেয় । আর এই নতুন উদ্যোগ চালু হলে এবার কিছুটা স্বস্তির মুখ দেখবে স্কুল পড়ুয়ারা।

 

Back to top button