‘পান্তা’র ইংরেজি নাম জানেন ? ৯৯% লোকই বলতে গিয়ে মাথা চুলকোবেন

বাংলাহান্ট ডেস্ক : গরমকাল আর পান্তাভাত (Panta bhat), এ যেন একে অন্যের পরিপূরক। আর গরমকালে সবাই তেল মশলা ছাড়া খাবার খেতেই চায়। সেক্ষেত্রেও পান্তাভাতের জুড়ি মেলা ভার। গরমকালে আট থেকে আশি সকলের খাদ্যতালিকাতেই থাকে এই দুর্দান্ত স্বাদের পান্তা। নুন, পেঁয়াজ, লঙ্কা দিয়ে মেখে জমিয়ে একেবারে পান্তা ভাত মাখা কার না পছন্দ বলুন তো?

আসলে, পান্তা ভাত হল জলে ভেজানো ভাত। রাতের বাড়তি হয়ে যাওয়া ভাত অথবা ভাত রান্না করে তাতে জল ঢেলে দিতে হয়। পান্তা ভাত তৈরি হতে ১০ থেকে ১২ ঘন্টা সময় লাগে। ভালো করে না ভিজলে কিন্তু পান্তার আসল স্বাদ পাওয়া যায়না। পান্তা ভাত শরীরের জন্য খুবই উপকারী। এমনকি পান্তা ভাত শরীরও ঠান্ডা রাখে।

   

আরোও পড়ুন : ফিক্সড ডিপোজিট থাকলে হয় যান সাবধান! নিয়মে বড় বদল আনল RBI, জারি নতুন নির্দেশিকা

এখন, আসল কথা হল গরমকালে হামেশাই পান্তা ভাত খাওয়া হলেও অনেকেই কিন্তু পান্তা ভাতের ইংরেজি জানেন না। বহু ক্ষেত্রেই দেখা যায়, এই পান্তা ভাতের ইংরেজি বলতে গিয়ে নাকানিচোবানি খাচ্ছেন বেশিরভাগ মানুষ। আজকের এই প্রতিবেদনে আমরা সে বিষয়েই আপনাদের বলবো। আসলে, পান্তাভাতকে বেশ কয়েকটি নামে ডাকা হয়।

panta ilish

পান্তা ভাত যেহেতু সারা রাত ভিজিয়ে রাখা হয় সেক্ষেত্রে একে ফারমেন্টেড রাইস বলা যায়। তাছাড়াও, পান্তা যেহেতু ঠান্ডা জলে ভিজিয়ে রাখা ভাত, তাই একে বয়েলড রাইস স্টেপড ইন কোল্ড ওয়াটার বলেও ডাকা হয়ে থাকে ইংরেজিতে। এছাড়াও পান্তাকে আরও একটি সহজ ইংরেজি নামে ডাকা হয়। পান্তা ভাত যেহেতু জলে ভেজা ভাত, তাই একে ওয়াটার রাইস বলেও ডাকা হয়ে থাকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর