সৌরভ, সচিনকে ছুঁলেন শামি! ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ঘটলো এমন ঘটনা

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আরও একবার বিশ্বকাপের (2023 ODI World Cup) ফাইনালে পৌঁছেছে ভারতীয় দল (Indian Cricket Team)। এই নিয়ে ওডিআই বিশ্বকাপের ইতিহাসে মোট চতুর্থবার ফাইনালের টিকিট নিশ্চিত করতে পেরেছে মেন ইন ব্লুজ। এর মধ্যে কেবলমাত্র ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) অধিনায়কত্বের সচিন টেন্ডুলকারের (Sachin Tendulkar) অসাধারণ পারফরম্যান্স সত্ত্বেও নেতৃত্বে ফাইনাল জিততে ব্যর্থ হয়েছে ভারত। এবার মহম্মদ শামিদের (Md Shami) ভাগ্য কি বলছে তা নিয়ে কৌতূহলী অনেকেই।

গতকাল শামির অসাধারণ পারফরম্যান্স ভারতীয় দলকে ফাইনালে উঠতে সাহায্য করেছে। মোট ৭ উইকেট নিয়ে তিনি ধ্বংস করেছেন নিউজিল্যান্ডকে। ফলস্বরূপ ভারতীয় দল চতুর্থবারের জন্য বিশ্বকাপের সেমিফাইনালে জয় পেয়েছে। অনেকেই তার পারফরমেন্স থেকে বিশ্বকাপের ইতিহাসে কোনও ভারতীয় ক্রিকেটারের সেরা পারফরম্যান্স বলে মনে করছেন।

   

shami evil smile

কাল ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একটি ঐতিহাসিক ঘটনা ঘটেছে। এর আগে ভারতীয় দল যে তিনটি বিশ্বকাপ সেমিফাইনালে জয় পেয়েছিল তাতে কোন বার কোনও ক্রিকেটার শুধুমাত্র বোলিংয়ের জন্য ম্যাচের সেরা পুরস্কার পায়নি। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ওডিআই বিশ্বকাপের সেমিফাইনালে কোনও বোলার ম্যাচের সেরা পুরস্কার জিতলেন।

আরও পড়ুন: শামির আগুনে বোলিং! মিচেলের শতরানকে ব্যর্থ করে ৪ বছর আগের বদলা নিয়ে ফাইনালে ভারত

এর আগে ১৯৮৩ সালের বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে মোহিন্দর অমরনাথ ম্যাচের সেরা হয়েছিলেন নিজের অলরাউন্ড পারফরম‍্যান্সের জন্য। ২০০৩ সালে বিপজ্জনক কেনিয়ার বিরুদ্ধে অসাধারন শতরান করে ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় ম্যাচের সেরা হয়েছিলেন। ২০১১ সালের ওড়িয়ায় বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ৮৫ রানের একটা ভদ্রস্থ ইনিংস ম্যাচের সেরা হয়েছিলেন সচিন টেন্ডুলকার।

আরও পড়ুন: প্রথম ৫ ওভারের মধ্যেই বিশ্বরেকর্ড রোহিতের! নিউজিল্যান্ডের কোমর ভেঙে দিলেন হিটম্যান

কাল শামি ম্যাচের সেরা হওয়ার পাশাপাশি বেশ কয়েকটি বিশ্বরেকর্ড সৃষ্টি করেছেন। প্রথম ভারতীয় হিসেবে তিনি বিশ্বকাপে ৫০ উইকেট নেওয়ার কীর্তি করেছেন। দ্রুততম ক্রিকেটার হিসেবে তিনি বিশ্বকাপে ৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে বেশিবার ১ ইনিংসে ৫ উইকেট নেওয়ার রেকর্ড এখন তার নামে। আমেদাবাদে বিশ্বকাপ ফাইনালে তিনি এই ছন্দ ধরে রাখবেন বলে আশা করছেন সকলে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর