বিশ্বচ্যাম্পিয়ন অজিরা! ধোনি, পন্টিংয়ের কীর্তিকে ছাপিয়ে গেলেন মেগ ল্যানিং

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ক্রিকেট বিশ্বে দক্ষিণ আফ্রিকার ‘চোকার্স’ তকমা কাটাতে পারল না তাদের মহিলা ক্রিকেট দলও। প্রথমবার মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের (Women’s T20 World Cup) ফাইনাল খেলতে নেমে অভিজ্ঞ অস্ট্রেলিয়ার কাছে হার স্বীকার করলেন সুনে লুস-রা। বেশ দাপট দেখেই আয়োজকদের বিরুদ্ধে তাদের দেশের মাঠে ম্যাচ ও বিশ্বকাপ দখল করলো অজি মহিলা দল। ব্যাট হাতে বেথ মুনির (Beth Mooney) দাপটের পর বল হাতে স্কুট, গার্ডনার, ব্রাউনদের সম্মিলিত প্রচেষ্টায় লক্ষ্যমাত্রা থেকে অনেক দূরেই থেমে গিয়েছিল প্রোটিয়া বাহিনী।

সেইসঙ্গে ক্রিকেট বিশ্বে ইতিহাস সৃষ্টি করেছেন মেগ ল্যানিং (Meg Lanning)। অজি মহিলা দলের নেত্রী এখন একজন অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি আইসিসি টুর্নামেন্ট জিতে রেকর্ড তৈরি করেছেন। মহেন্দ্র সিংহ ধোনিকে তিনি আগেই টপকে গিয়েছিলেন। আজ দশকে বিশ্বকাপ জিতিয়ে তিনি টপকে গেলেন তারই স্বদেশীয় পুরুষ অস্ট্রেলিয়া দলের অধিনায়ক রিকি পন্টিংকে।

   

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি আইসিসি ট্রফি জয়ী অধিনায়কদের তালিকা:

● মেগ ল্যানিং (৫)
● রিকি পন্টিং (৪)
● মহেন্দ্র সিংহ ধোনি (৩)

world champion australia women

অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আজ ক্রিকেট ইতিহাসেও রেকর্ড সৃষ্টি করে ষষ্ঠ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। এই প্রতিযোগিতার গত তিনটি সংস্করণ টানা শিরোপা জিততে সমর্থ হয়েছেন তারা। ক্রিকেট বিশ্বে এক সময়ে অস্ট্রেলিয়া পুরুষ দল যতটা দাপিয়ে বেড়াতো, এখন মহিলা ক্রিকেটে ঠিক ততটাই দাপট দেখাচ্ছে অজি মহিলা বাহিনী।

আজ টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। বেথ মুনি অসাধারণ ব্যাটিং করেন, কিন্তু অ্যাশলে গার্ডেনার (২৯) ছাড়া তাকে যোগ্য সঙ্গত দিতে পারেননি কেউই। ৫৩ বলে ৯টি চার ও ১টি ছক্কা সহ ৭৪ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে নির্ধারিত করে ওভারে ১২৬ রানের স্কোরে পৌঁছে দেন মুনি। এরপর রান তারা করতে নেমে দক্ষিণ আফ্রিকার লাউড়া উলভার্ট (৬১) কোন ব্যাটারই দাঁড়াতে পারেনি অজি বোলিংয়ের সামনে। কুড়ি ওভারে ১৩৭ রানের বেশি তুলতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ১৯ রানের ব্যবধানে জয় পায় অজিরা।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর