টাইমলাইনফুটবলখেলা

এবার কি তবে মেসি, নেইমারদের কোচিংয়ের দায়িত্বে জিদান! বাড়ছে জল্পনা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: সকাল থেকেই একটি উড়ো খবরে ঘুম উড়েছিল রিয়াল মাদ্রিদ সমর্থকদের। জিনেদিন জিদান হলো রিয়াল মাদ্রিদের ইতিহাসে সবচেয়ে সফল কোচ এবং একসময়ের তারকা ফুটবলার। খেলোয়াড় হিসেবে তিনি রিয়াল মাদ্রিদের সাথে জিতেছেন ২০০২ ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। তারপর কোচ হিসেবে রিয়াল মাদ্রিদকে টানা তিনটে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন। তার কোচিংয়ে তিনি যেভাবে রিয়াল মাদ্রিদের ইতিহাসের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সেরাটা বার করে এনেছেন তার জন্য অনেক ফুটবল ভক্তই তার কাছে অত্যন্ত কৃতজ্ঞ থাকেন। কিন্তু আজই খবর এসেছিল যে প্রাক্তন রিয়াল মাদ্রিদ ম্যানেজার নাকি ফ্রেঞ্চ ক্লাব প্যারিস সেন্ট জার্মেইনের কোচিংয়ের দায়িত্ব নিতে চলেছেন।

এই খবরেই কিছুটা চমকে গিয়েছিল রিয়াল মাদ্রিদ সমর্থকরা। কারণ এই মুহূর্তে বিশ্ব ফুটবলে নিজেদের মধ্যে সবচেয়ে খারাপ সম্পর্কের মধ্যে দিয়ে যাওয়া ক্লাবগুলির মধ্যে অন্যতম হলো রিয়াল মাদ্রিদ ও পিএসজির সম্পর্ক। চলতি মরশুমে পিএসজির সেরা তারকা কিলিয়ান এমবাপ্পের স্বপ্নের ক্লাব হলো রিয়াল মাদ্রিদ। এই মরশুমের শেষেই তার রিয়ালে যোগ দেওয়া প্রায় নিশ্চিত ছিল। এর আগে ২০১৭ সালেও কিলিয়ান এমবাপ্পেকে সই করানোর চেষ্টা করেছিল স্প্যানিশ ক্লাবটি। কিন্তু তখন ১৯ বছর বয়সী ফ্রেঞ্চ ফরোয়ার্ড রিয়ালে যোগ দিতে চাননি। কারণ তখন রিয়ালে চলছিল বিবিসি (গ্যারেথ বেল, করিম বেনজেমা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো) যুগ। ফলে প্রথম একাদশে জায়গা পাওয়া তখন তার পক্ষে অসম্ভব ছিল। কিন্তু এইবার প্রায় নিশ্চিত হয়ে যাওয়া রিয়ালের হাতের শিকার ছিনিয়ে নেয় পিএসজি। তাকে বিশাল অঙ্কের টাকা, ক্লাবের ট্রান্সফার প্লেয়ার সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ইত্যাদি নানান লোভনীয় অফার দিয়ে আরও বেশ কয়েক বছরের জন্য পিএসজিতেই রেখে দিতে সক্ষম হয় ক্লাবটি। হাতের শিকার এভাবে ফস্কে যাওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ হয় রিয়াল মাদ্রিদ। আর জিদান একজন আদ্যোপান্ত মাদ্রিদিস্তা হয়ে কিভাবে পিএসজির দায়িত্ব নিতে রাজি হচ্ছেন তা ভেবেই আশ্চর্য হয়ে যায় রিয়ালের ভক্তরা।

গত বছর একগাদা টাকা খরচ করে সার্জিও র‍্যামোসের মতো তারকা ডিফেন্ডার, আশরাফ হাকিমির মতো তরুণ সাইড ব্যাক, জিয়ানলুইজি ডোন্নারুমার মতো উঁচু মানের গোলরক্ষক এবং লিওনেল মেসির মতো মহাতারকাকে সই করিয়েছিল পিএসজি। কিন্তু ঘরোয়া লিগ ছাড়া কোনও ট্রফিই ঘরে আসেনি তাদের। তাই বর্তমান কোচ মৌরিসিও পচেত্তিনোর বদলে নতুন কোচ খুঁজছে পিএসজি যারা দলের সকল সুপারস্টার, বিশেষ করে মেসি, নেইমার, এমবাপ্পে জুটির সদব্যবহার করতে পারবে। অপরদিকে জিদান এই মরশুমে কোনও দলের দায়িত্ব নেননি। তার আগের বছর চোটআঘাত গ্রস্থ রিয়াল মাদ্রিদকে কোনও ট্রফি জেতাতে ব্যর্থ হন তিনি। তারপর নিজেই ছেড়েছিলেন দায়িত্ব। তাই মনে করা হচ্ছিলো যে হয়তো এই পিএসজির দায়িত্ব নিয়ে নিজেকে প্রমাণ করতে চাইবেন জিদান।

কিন্তু সম্প্রতি ইতালির বিখ্যাত ক্রীড়া সাংবাদিক ফ্যাবরেজিও রোমানো জানিয়েছেন যে জিদানের ব্যক্তিগত পরামর্শদাতা পিএসজির সঙ্গে জিদানের কোনওরকম সম্পর্কের কথা উড়িয়ে দিয়েছেন। তিনি সাফ জানিয়েছেন যে জিদানের সাথে কোনওরকম যোগাযোগই হয়নি ফ্রেঞ্চ ক্লাবটির। তাই আপাতত কিছুটা স্বস্তি পেতে পারেন রিয়াল মাদ্রিদ ভক্তরা। তবে আজ পিএসজি যোগাযোগ করেনি এর মানে এই নয় যে ভবিষ্যতেও করবে না।

Related Articles

Back to top button