fbpx
টাইমলাইনভারত

মধ্যবিত্তের মাথায় হাত! লকডাউনের মাঝেই আকাশ ছুঁল সিমেন্টের দাম

বাংলাহান্ট ডেস্কঃ দেশজুড়ে এই মুহুর্তে চলছে দ্বিতীয় দফার লকডাউন। ইতিমধ্যেই আগামী ৪ মে থেকে তৃতীয় দফার লকডাউন এর ঘোষনা করেছে মোদি সরকার। টানা লকডাউনের জেরে ইতিমধ্যেই হাড়ির হাল মধ্যবিত্তের। এরই মধ্যে সিমেন্ট সংস্থাগুলি নিঃশব্দে দাম বাড়িয়ে দিয়েছে। অম্বুজা সিমেন্ট সংস্থা সাড়ে নয় টাকা এবং এসসিসি প্রতি ব্যাগে নয় টাকা বেড়েছে। একইভাবে আল্ট্রাটেকও প্রতি ব্যাগে আট টাকা বেড়েছে।

বিল্ডিং উপকরণগুলির সাথে সম্পর্কিত বালি, পাথর ইত্যাদির দামগুলি ইতিমধ্যে করোনার কারণে উদ্ভূত অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির মাঝে আকাশ ছোঁয়া গেছে। এখন সিমেন্টের দাম বাড়ার সাথে সাথে নির্মাণ কাজের ব্যয় আরও বাড়বে। যার ফলে খরচ বাড়বে নতুন বাড়ি তৈরিতে বা নতুন ফ্ল্যাট কিনতে।

যদিও ইতিমধ্যেই রিয়েল স্টেট শিল্পকে বাঁচাতে ক্রেতা সহ সমস্ত পক্ষের জন্য একটি এডভাইসরি আনতে চলেছে মোদি সরকার। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিংহ পুরী বুধবার এই বিষয়ে বলেন, যে সরকার শীঘ্রই রাজ্যগুলিকে ক্রেতাদের পাশাপাশি রিয়েল এস্টেট শিল্পের সাথে জড়িত অন্যান্য পক্ষের স্বার্থ রক্ষার জন্য বিশেষ পদক্ষেপ গ্রহণের বিষয়ে একটি পরামর্শ জারি করবে।

গৃহায়ন ও নগর বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, যে বিশ্বব্যাপী মহামারী কোভিড -১৯ এর কারণে বড় আকারের শ্রমিকরা তাদের বাড়িতে ফিরে গেছেন এবং বিভিন্ন নির্মাণ সামগ্রীর সরবরাহ ব্যাহত হয়েছে। এর দ্বারা নির্মাণ কার্যক্রম প্রভাবিত হয়েছে। লকডাউন বাস্তবায়নের কারণে অনেক রিয়েল এস্টেট প্রকল্পগুলিও ক্ষতিগ্রস্থ হয়েছে।

রিয়েল এস্টেট (নিয়ন্ত্রণ ও উন্নয়ন) আইন, 2016 (আরইআরএ) এর বিধানের অধীনে গঠিত কেন্দ্রীয় উপদেষ্টা কাউন্সিলের একটি সভা বুধবার অনুষ্ঠিত হয়েছে। নিতি আইয়োগের সিইও অমিতাভ কান্ত এবং মন্ত্রনালয়ের সচিব দুর্গা শঙ্কর মিশ্র এই বৈঠকে উপস্থিত ছিলেন। বিবৃতি দিয়ে বলা হয়েছে যে রিয়েল এস্টেট খাতের জন্য বিশেষ ত্রাণ সরবরাহের ব্যাবস্থা করা হয়েছে। যাতে বর্তমান সংকটের সময়ে রিয়েল স্টেট শিল্প এর সাথে জড়িত জনগন ক্ষতির মুখে না পড়ে।

Back to top button
Close