৪ হাজার বিধায়কের সম্পত্তি এই রাজ্যগুলির বাজেটের থেকেও বেশি! BJP-র থেকে অনেক ধনী এই দলের MLA

বাংলা হান্ট ডেস্ক : অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) এবং ‘ন্যাশনাল ইলেকশন ওয়াচ’ (NEW) দেশের বর্তমান বিধায়কদের সম্পদের বিষয়ে চমকপ্রদ তথ্য প্রকাশ্যে এনেছে। প্রকাশিত তথ্য অনুসারে, মোট ৪০০৩ বিধায়কের মধ্যে ৪০০১ জনের মোট ৫৪৫৪৫ কোটি টাকার সম্পদ রয়েছে। এই সম্পত্তি তিনটি রাজ্য নাগাল্যান্ড (Nagaland), মিজোরাম (Mizoram) এবং সিকিমের (Sikkim) ২০২৩-২৪ সালের বার্ষিক বাজেটের চেয়ে অনেক বেশি।

পিটিআই রিপোর্ট অনুসারে, এই রাজ্যগুলির সম্মিলিত বার্ষিক বাজেট ৪৯১০৩ কোটি টাকা। ২০২৩-২৪ সালের জন্য নাগাল্যান্ডের বাজেট ২৩০৮৬ কোটি টাকা, মিজোরামের বাজেট ১৪২১০ কোটি টাকা এবং সিকিমের বাজেট ১১৮০৭ কোটি টাকা।

   

পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনের আগে দাখিল করা হলফনামার অধ্যয়নের ভিত্তিতে এডিআর এবং নিউ এই পরিসংখ্যানগুল ৪০০৩ জন বিধায়কের মধ্যে ৪০০১ জনের হলফনামা বিশ্লেষণ করা হয়েছে। রিপোর্ট অনুসারে, প্রতিটি বিধায়কের গড় সম্পদ ১৩.৬৩ কোটি টাকা।

bjp flag

পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, ১৩৫৬ জন বিজেপি বিধায়কের গড় সম্পদ ১১.৯৭ কোটি টাকা, ৭১৯ কংগ্রেস বিধায়কের গড় সম্পদ ২১.৯৭ কোটি টাকা, ২২৭ তৃণমূল কংগ্রেস বিধায়কের গড় সম্পদ ৩.৫১ কোটি টাকা, ১৬১ জন আম আদমির গড় সম্পদ ১০.২০ কোটি টাকা। যুবজন শ্রমিক রাইথু কংগ্রেস পার্টির (ওয়াইএসআরসিপি) ২৩.১৪ কোটি টাকা পাওয়া গেছে।

মোট সম্পদের পরিপ্রেক্ষিতে, বিজেপি বিধায়কদের মোট সম্পদ রয়েছে ১৬২৩৪ কোটি টাকা, কংগ্রেস বিধায়কদের মোট সম্পদ ১৫৭৯৮ কোটি টাকা, ওয়াইএসআর কংগ্রেস বিধায়কদের মোট সম্পদ ৩৩৭৯ কোটি টাকা, ডিএমকে-র ১৩১ বিধায়কের মোট সম্পত্তি রয়েছে ১৬৬৩ কোটি।

কর্ণাটকের বিধায়কদের মোট সম্পত্তি ২১টি অন্যান্য রাজ্যের সমস্ত বিধায়কের সাথে মিলিয়ে ১৩৯৭৬ কোটি টাকারও বেশি। কর্ণাটকের বিধায়কদের মোট সম্পত্তি ১৪৩৫৯ কোটি টাকা। যে রাজ্যগুলির সমস্ত বিধায়কের মোট সম্পদ কর্ণাটকের বিধায়কের চেয়ে কম সেগুলি হল রাজস্থান, পাঞ্জাব, অরুণাচল প্রদেশ, বিহার, দিল্লি, ছত্তিশগড়, হিমাচল প্রদেশ, বাংলা, গোয়া, মেঘালয়, ওড়িশা, আসাম, নাগাল্যান্ড, উত্তরাখণ্ড, কেরালা, পুদুচেরি, ঝাড়খণ্ড, সিকিম, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরা।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর