চরম খারাপ খবর! একধাক্কায় এত টাকা বাড়বে মোবাইল রিচার্জ, দেখুন কোন সিমে কত এক্সট্রা পড়বে

বাংলাহান্ট ডেস্ক : বর্তমানে টানটান উত্তেজনায় চলছে ভারতীয় মোবাইল সার্ভিস প্রোভাইডার সংস্থাগুলির ট্যারিফ যুদ্ধ। ইতিপূর্বে বেশ কয়েক বছর ধরে জিও, এয়ারটেল এবং ভিআই এই যুদ্ধে শামিল হয়েছিল। বর্তমানে এই তিনটি টেলিকম সংস্থাকে নাজেহাল করার জন্য বাজারে হাজির বিএসএনএল। একের পর এক চমকপ্রদ রিচার্জ প্ল্যান দিয়ে বিএসএনএল জোর টক্কর দিয়েছে বাকিদের।

তবে গ্রাহকদের আয়ের নিরিখে ভারতীয় টেলিকম সংস্থাগুলির অবস্থান খুব একটা উল্লেখযোগ্য নয়। সেই কারণেই একসঙ্গে বাড়তে চলেছে প্রতিটি সংস্থার প্রত্যেকটি প্ল্যানের (Prepaid Plan) দাম। লক্ষ্য শুধুমাত্র ক্ষতির বোঝা কমানো। মুকেশ আম্বানির রিলায়েন্স জিও আসার পর থেকে আমূল পরিবর্তন এসেছে মোবাইল পরিষেবার বাজারে।

   

আরোও পড়ুন : কলকাতা মেট্রো এবার চলে যেতে পারে বেসরকারি সংস্থার হাতে! আশঙ্কা বাড়ছে কর্মী মহলে

বছরখানেক কম দামে 4G কানেকশন এবং বিনামূল্যে সিম বিক্রি করেছিল এই টেলিকম সংস্থা। সেই সময় নিজেদের অস্তিত্ব নিয়ে সংকটে পড়তে হয়েছিল এয়ারটেল, ভোডাফোন, আইডিয়ার মত টেলিকম সংস্থাগুলিকে। কমিয়ে ফেলতে হয়েছিল রিচার্জ (Mobile Recharge) প্যাকের দাম। জিও ঝড়ে ধুলোকণার মতো উড়ে যায় এয়ারসেল, টাটা ইন্ডিকম, ইউনিনর নামক টেলিকম সংস্থাগুলি।

আরোও পড়ুন : এ কী কান্ড! চাঁদে বসবে রেললাইন, ছুটবে ট্রেন! অভিনব ভাবনা প্রকাশ নাসার

তৎকালীন ট্যারিফ যুদ্ধে বিপুল লাভ করেছিল জিও। ক্ষতির মুখে পড়তে হয়েছিল ভারতীয় মোবাইল পরিষেবা প্রদানকারী অন্যান্য সংস্থাগুলি। তবে পরে বিষয়টা বুঝতে পেরে ২০২১ সালে জিও এয়ারটেল এবং ভিআই একসাথে নিজেদের প্রত্যেকটা রিচার্জ প্যাক এর খরচ কুড়ি শতাংশ করে বৃদ্ধি করে। তাই গ্রাহকদের মাসিক মোবাইল রিচার্জের পরিমাণ বেড়ে যায় অনেকটাই।

সেই থেকে মোবাইল ট্যারিফ বৃদ্ধি পায়নি। এরই মাঝে খবর তিন সংস্থা রিচার্জাকের খরচ আবারও বৃদ্ধি করতে চলেছে। বর্তমানে যে রিচার্জ প্যাক এর জন্য দেড়শ টাকা কিংবা তার থেকে একটু কম বেশি খরচ করতে হয় সেগুলি বৃদ্ধি পেয়ে ১৫০ থেকে ১৮০ টাকা হতে পারে। এমনকি হতে পারে ২০০ টাকা। ফলে, একধাক্কায় অনেকটাই বৃদ্ধি পাচ্ছে।

airtel recharge plan

৩০০ টাকা কিংবা তার আশেপাশে যে রিচার্জ গুলি করতে হয় সেগুলি বৃদ্ধি পেয়ে ৩৭৫ থেকে ৪০০ টাকা পর্যন্ত হবে। ৫০০ টাকার কাছাকাছি রিচার্জ প্যাক এর দাম বৃদ্ধি পাবে ১২৫ টাকা পর্যন্ত। জিও ও এয়ারটেল বর্তমানে যে ফ্রি আনলিমিটেড 5G পরিষেবা দিচ্ছে সেটাও নাকি বন্ধ হতে চলেছে। বলাই বাহুল্য গ্রাহকদের রিচার্জ করার ক্ষেত্রে মাসিক খরচ বৃদ্ধি পেতে চলেছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর