ভোটের মুখে নয়া চমক! মার্কেট কাঁপাবে নতুন ১০০ টাকার নোট, আগেরগুলো কি করবেন?

বাংলাহান্ট ডেস্ক : নোট বন্দির পর কেটে গেছে বেশ কয়েকটা বছর। ইতিমধ্যেই বাজার দখল করেছে নতুন ১০০ টাকার নোট। নোট বন্দি সময় কেন্দ্রীয় সরকার পুরনো পাঁচশো ও এক হাজার টাকার নোট বাতিল করে। তার বদলে বাজারে নিয়ে আসা হয় নতুন ৫০০ টাকার নোট। ভারতের বাজারে প্রথমবারের জন্য ছাড়া হয় ২০০০ টাকার নোট।

তার সাথে ১০,২০,৫০ ও ১০০ টাকার নতুন নোট নিয়ে আসা হয়। তবে নতুন এই ১০০ টাকার নোট নিয়ে অনেকেই দীর্ঘদিন ধরে অভিযোগ জানিয়ে আসছিলেন। নতুন এই বেগুনি রঙের ১০০ টাকার নোট দেখতে বেশ সুন্দর। পুরনো ১০০ টাকার নোটের চেয়ে এই নোট আকারে কিছুটা ছোট। তবে কিছুদিন ব্যবহার করলেই এই ১০০ টাকার নোট নরম হয়ে যাচ্ছে।

   

আরোও পড়ুন : দীর্ঘ অপেক্ষার অবসান! সোমবারই কপাল খুলবে রাজ্য সরকারি কর্মীদের? DA নিয়ে বিরাট আপডেট

অনেক সময় তার ফলে সমস্যায় পড়ছেন বহু মানুষ। সাধারণ মানুষ থেকে ব্যবসায়ী, নোটের কোয়ালিটি নিয়ে অভিযোগ তুলেছেন অনেকেই। ১০০ টাকার নোট নিয়ে সাধারন মানুষ যাতে আর সমস্যায় না পড়েন, তার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিশেষ পদক্ষেপ গ্রহণ করল। এবার নতুন ১০০ টাকার নোট বাজারে ছাড়া হবে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে।

আরোও পড়ুন : ৫০-৬০ কিমি বেগে কালবৈশাখী! একটু পরই কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৮ জেলায় দুর্যোগ

নতুন ১০০ টাকার নোট আরো বেশি মজবুত ও টেকসই হবে। উন্নত কোয়ালিটির ফলে আরো বেশিদিন ১০০ টাকার নোটগুলি বাজারে চলবে। ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা কম হবে। জানা যাচ্ছে অভিনব প্রযুক্তি ব্যবহার করে নতুন ১০০ টাকার নোট তৈরি করা হবে। এই প্রযুক্তির ফলে ১০০ টাকার নোটগুলির স্থায়িত্ব আরও বৃদ্ধি পাবে।

rbi issues rs 100 notes with new numbering pattern

 

বার্নিশের কোটিং লাগানো হবে এই ১০০ টাকার নোটে। তাই ভিজে গেলেও বিশেষ ক্ষতি হবে না। জানা যাচ্ছে নতুন নোটে গান্ধীজীর ছবি, অশোকস্তম্ভ, সই আগের মতোই থাকবে। তার সাথে নতুন ১০০ টাকার নোটে বিশেষ কিছু বৈশিষ্ট্য যোগ করা হবে। ১০০ লেখা সংখ্যাটি আরেকটু মোটা করা হতে পারে যাতে দৃষ্টিহীনরা সহজেই নোট চিহ্নিত করতে পারেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর