গল্প নয় সত্যি! এখন থেকে সব মহিলারাই মাস গেলে পাবেন ৬০০০ টাকা, দুর্দান্ত উদ্যোগ রাজ্য সরকারের

বাংলাহান্ট ডেস্ক : লক্ষীর ভান্ডার চালু করে রাজ্যের মহিলাদের মন জয় করে নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে বাংলার মহিলাদের সরকারের পক্ষ থেকে ৫০০-১০০০ টাকা করে দেওয়া হয়। কিন্তু এবার আরও বড় প্রকল্প আনা হয়েছে সরকারের পক্ষ থেকে। এই প্রকল্পের মাধ্যমে এবার মহিলারা পাবেন ৬০০০ টাকা করে।

পশ্চিমবঙ্গ সরকার একের পর এক জনদরদী প্রকল্প এনে সবার মন জয় করে নিয়েছে। তার মধ্যে অন্যতম এই লক্ষীর ভান্ডার। তবে লক্ষীর ভান্ডারের থেকেও এই প্রকল্প আরো সুদূর প্রসারী হবে বলে মনে করা হচ্ছে। এবার রাজ্য সরকার বিবাহিত-অবিবাহিত সকল মহিলাদেরই ছয় হাজার টাকা করে দেবে। তবে সেক্ষেত্রে রয়েছে কিছু শর্ত। 

   

আরোও পড়ুন : এই রেশন কার্ড থাকলেই এবার কেল্লাফতে! চাল,গম তো থাকছেই, সঙ্গে ৩ মাস পাবেন এই জিনিসটাও

সেই শর্ত পূরণ করলে আপনিও ঘরে বসে পেতে পারেন ৬০০০ টাকা। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দারাই এই প্রকল্পে আবেদন করতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক এই প্রকল্পের বিস্তারিত। রেশম খাদি ও পল্লী শিল্প সমিতির উদ্যোগে পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের প্রতিটি বিবাহিত-অবিবাহিত বেকার নারীদের সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দেবে চরকায় মসলিন সুতো কাটা, বস্ত্র তৈরি করা প্রভৃতি বিভিন্ন হস্তশিল্পের।

Which state is leading in terms of per capita deposits in India

এই প্রশিক্ষণ শেষে থাকবে কর্মসংস্থানের সুযোগ। সেখান থেকে প্রতি মাসে ন্যূনতম আয় হতে পারে ৬০০০ টাকা। স্থানীয় পঞ্চায়েত বা ব্লক অফিস থেকে আবেদনপত্র সংগ্রহ করে উপযুক্ত নথি সহ সেখানেই সেটি জমা দিতে হবে। মাধ্যমিকের অ্যাডমিট, আধার কার্ড ও ভোটার কার্ড, ইনকাম সার্টিফিকেট, আবেদনকারী রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর