ঘন সবুজ জঙ্গলের মধ্যে থেকে উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা! ‘সিনজি’ যেন সৌন্দর্যের আরেক নাম

বাংলাহান্ট ডেস্ক : পাহাড়ে ঘুরতে যাওয়ার কথা উঠলেই বাঙালির প্রথম মাথায় আসে দার্জিলিং। কিন্তু প্রতিবারই কি এক জায়গায় যাওয়া যায়! বর্তমান সময়ে দাঁড়িয়ে পর্যটকদের ঝোঁক বেড়েছে অফবিট ডেস্টিনেশনের প্রতি। মন চায় ব্যস্ততা ভুলে নিরিবিলি পরিবেশে হারিয়ে যেতে। আজ চিনে নিন উত্তরবঙ্গের একটি জায়গা যা হয়ে উঠতে পারে পাহাড়প্রেমীদের অন্যতম পছন্দের ঠিকানা।

কালিম্পং জেলার ছোট্ট পাহাড়ি গ্রাম সিনজি। আঁকাবাঁকা পাহাড়ি পথ বেয়ে, পাহাড়ি রোদ্দুর গায়ে মেখে, পাইনের দলের অতীন্দ্র প্রহরায়, রঙবেরঙের পাহাড়ি ফুলগুলোর মিষ্টি রূপে সিনজি হয়ে উঠেছে আরো মনোরম। গ্রামটির চারিদিকে সবুজ বনানী পরিহিত পাহাড়ের সারি আর তাদের তলদেশ জড়িয়ে সর্পিল ভঙ্গিতে এগিয়ে চলা তিস্তার রূপ এনে দেয় মানসিক প্রশান্তি।

একদিকে পাহাড়ি জঙ্গল আরেকদিকে কাঞ্চনজঙ্ঘা। স্পিলিং বুদ্ধার পুরো রেঞ্জটি দেখা যায় এই সিনজি থেকে। এনজেপি থেকে আসতে ২ থেকে আড়াই ঘণ্টা সময় লাগে সিনজি আসতে। পাহাড়ের কোলে ছোট্ট ঘরে বসে চায়ের কাপে চুমুক দিতে দিতে প্রকৃতির এই অপরুপ সৌন্দর্য এর সাক্ষী হতে পারবেন। ঘরে বসে উপভোগ করতে পারবেন মেঘ, পাহাড়ের অন্ত:রঙ্গ সখ্যতা।

darjeeling1 1691158217

ছোট্ট গ্রামের বাসিন্দাদের চাষাবাদই মূল কাজ। একেবারে অর্গ্যানিক পদ্ধতিতে চাষ হয় এখানে। আর হোমস্টের অতিথিরা যখন আসেন তখন তাঁদের খাতির যত্ন করেন সকলে। খরচও খুব একটা বেশি নয়। যদিও পর্যটকদের আনাগোনা এখনও সেভাবে এখানে হয়নি। কাজেই এবার যারা অফবিট কোনও জায়গা খুঁজছেন তাঁদের জন্য সেরা ঠিকানা হয়ে উঠতেই পারে এই সিনজি।