টিকিট ক্যান্সেল না করে বদলে ফেলুন যাত্রার তারিখ! কোটি কোটি যাত্রীদের বড় উপহার রেলের

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে যাতায়াতের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হল রেলপথ (Indian Railways)। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে চেপেই পৌঁছে যান নিজেদের গন্তব্যে। পাশাপাশি যত দিন এগোচ্ছে ততই বৃদ্ধি পাচ্ছে রেলের যাত্রী সংখ্যা। তবে, দেখা যায় যে, ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে যাত্রীরা প্রায়শই কনফার্ম টিকিট পেতে রীতিমতো সমস্যায় পড়েন। কারণ, কনফার্ম টিকিট পেতে হলে আগেভাগে সংশ্লিষ্ট টিকিট কেটে নিতে হয়।

এমতাবস্থায়, হঠাৎ কোনো সফরের ক্ষেত্রে কিংবা কোনো উৎসব বা ছুটির মরশুমে কনফার্ম টিকিট পাওয়া একটি সমস্যা হয়ে দাঁড়ায়। যদিও, যাত্রীদের কথা মাথায় রেখে এবং তাঁদের সুবিধার্থে রেলের পক্ষ থেকে একটি বিশেষ সুবিধা প্রদান করা হয়। বর্ধমান প্রতিবেদনে আমরা এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি।

ভারতীয় রেল দেয় এই সুবিধা: মনে করুন আপনি যদি কোনো সফরের জন্য কয়েক মাস আগে একটি কনফার্ম টিকিট পেয়ে থাকেন, কিন্তু কোনো কারণবশত যেদিন আপনি ভ্রমণ করবেন সেই দিন আপনি সফর করতে না পারেন সেক্ষেত্রে টিকিট বাতিল বা ট্রান্সফার করার আগে ধৈর্য ধরুন। যদি আপনার পরিকল্পনা অন্য কোনো তারিখের জন্য নির্ধারিত হয়, সেক্ষেত্রে আপনার কনফার্ম টিকিটটি বাতিল করা ঠিক হবে না। বরং এই জন্য একটি সহজ সমাধান রয়েছে।

আরও পড়ুন: স্বাধীনতা দিবসের উইকেন্ডে উত্তরবঙ্গে বেড়াতে যাওয়ার জন্য স্পেশাল ট্রেনের ঘোষণা রেলের! জেনে নিন সময়সূচি

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, আপনার টিকিট ক্যানসেল করার এবং ভিন্ন তারিখের জন্য অন্য কনফার্ম টিকিট পাওয়ার ঝামেলার পরিবর্তে, আপনি সহজভাবে আপনার কনফার্ম টিকিট অন্য তারিখে রিসিডিউল করতে পারেন। মূলত, এই বিষয়টি সম্পর্কে বেশি কেউ না জানলেও এটা কিন্তু সম্ভব।

আরও পড়ুন: ট্রেনের দরজার কাছে থাকা জানালায় কেন দেওয়া থাকে বেশি রড? কারণ জানলে চমকে উঠবেন

অফলাইন টিকিট এইভাবে রিসিডিউল করুন: আপনি যদি অফলাইনে টিকিট বুক করে থাকেন সেক্ষেত্রে আপনাকে নির্ধারিত দিনের টিকিটের কমপক্ষে ৪৮ ঘন্টা আগে স্টেশনে পৌঁছতে হবে। তারপরে রিজার্ভেশন কাউন্টারে গিয়ে ফি পরিশোধ করার পরেই টিকিট রিসিডিউল করা যেতে পারে।

Now do this instead of Confirm Ticket Cancel

কিভাবে অনলাইনে টিকিট রিসিডিউল করবেন: জানিয়ে রাখি যে, এই সুবিধা শুধুমাত্র অফলাইন বুকিংয়ের জন্য উপলব্ধ। আপনি যদি অনলাইনে টিকিট বুক করে থাকেন তাহলে ট্রেন ছাড়ার অন্তত ৪৮ ঘন্টা আগে আপনাকে রিজার্ভেশন অফিসে যেতে হবে। এছাড়াও, স্পেশাল টিকিটে এই সুবিধা পাওয়া যায় না। তবে, সামগ্রিকভাবে টিকিট রিসিডিউল করার এই প্রক্রিয়ার ফলে যাত্রীরা উপকৃত হচ্ছেন।