টাইমলাইনলাইফস্টাইলস্বাস্থ্য

রোজ খান পেঁয়াজ, দূরে থাকবে হাঁপানি

বাংলাহান্ট ডেস্ক: দরজায় কড়া নাড়ছে গ্রীষ্মকাল। গরমে হাঁসফাঁস করার দিন ঘনিয়ে আসছে। সঙ্গে ধুলোবালিতে যাদের সমস্যা রয়েছে তাদের পক্ষে গরমকাল খুবই কষ্টকর। এই সময় হাঁপানির সমস্যাও বেড়ে যায় দ্রুত হারে। তবে বিশেষজ্ঞরা বলছেন, হাঁপানি বৃদ্ধি পেলে বেশি ওষুধ না খেয়ে বরং খেয়ে দেখতে পারেন কাঁচা পেঁয়াজ। কাঁচা পেঁয়াজ খেলে কাছে ঘেসবে না হাঁপানির মতো অসুখ।

পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রদাহ কমাতে সাহায্য করে। সঙ্গে পেঁয়াজে রয়েছে ভিটামিন সি ও সালফার। এর ফলে যেকোনও ব্যাকটেরিয়া জনিত বা ভাইরাস ঘটিত সমস্যা দূর করতে পারে পেঁয়াজ। পেঁয়াজে থাকা ফ্ল্যাভনয়েডের ফর্মে থাকা থিওসালফিনেট ও অ্যান্থোসায়ানিন অ্যাস্থমার মতো অ্যালার্জি সারিয়ে তোলে৷

তবে যেন তেন ভাব পেঁয়াজ খেলে হবে না। রয়েছে বিশেষ পদ্ধতি। লাগবে আধ কেজি মতো পেঁয়াজ, ৬ থেকে ৭ টেবিল চামচ মধু, ৩০০ গ্রাম ব্রাউন সুগার, ২ টি টাটকা লেবু ও পাঁচ থেকে ছয় গ্লাস জল। প্রথমে চিনি গরম করে গলিয়ে নিন। তার মধ্যে দিন কুচোনো পেঁয়াজ। মিশ্রণটা নাড়তে থাকুন। এবার মিশ্রণটির মধ্যে জল মেশান। জল যখন এক তৃতীয়াংশ হয়ে যাবে তখন আঁচ থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। শেষ লেবুর রস ও মধু মিশিয়ে নিন।

এই মিশ্রণটি একটি কাঁচের জারে ঢেলে রাখুন। প্রাপ্ত বয়স্করা খাওয়ার আগে রোজ এক টেবিল চামচ ও ছোটরা রোজ এক চা চামচ করে খেলে দ্রষ্টব্য উপকার পাওয়া যাবে।

Related Articles