টাইমলাইনভারত

কৃষি আইনের বিরোধিতায় পদ্ম বিভূষণ অ্যাওয়ার্ড ফেরত দিলেন প্রকাশ সিং বাদল

বাংলা হান্ট ডেস্কঃ নতুন কৃষি আইনের বিরোধিতায় কৃষকদের প্রদর্শনের (Farmers Protest) আজ অষ্টম দিন। সিঙ্ঘু, টিকরি আর দিল্লী-ইউপি বর্ডারে হাজার হাজার কৃষক আটদিন ধরে সরকারের বিরুদ্ধে ধরনায় বসেছে। আর এরমধ্যে কৃষক এবং সরকারের মধ্যে চতুর্থ পর্যায়ের বৈঠক চলছে। কৃষি আইনের বিরোধিতায় এখন অ্যাওয়ার্ড ফেরত দিয়ে প্রতিবাদ জানানো হচ্ছে।

কৃষক আর সরকারের মধ্যে কথাবার্তায় কৃষক নেতারা নিজেদের দাবি পেশ করেছেন। কৃষকেরা সাত দফার দাবি সরকারের সামনে পেশ করেছে। সেগুলোর মধ্যে অন্যতম হল ডিজেলের দাম অর্ধেক করা এবং MSP কার্যকারী করা। এছাড়াও কালা কৃষি আইন ফেরত নেওয়ার দাবি জানিয়েছে কৃষকেরা। সংযুক্ত কৃষক মোর্চার তরফ থেকে ১০ পাতার স্মারকলিপি সরকারের কাছে পাঠানো হয়েছে।

আরেকদিকে, একসময় NDA এর অংশ থাকা শিরোমনি আকালি দলের বরিষ্ঠ নেতা প্রকাশ সিং বাদল (Parkash Singh Badal) ভারত সরকারের তরফ থেকে প্রাপ্ত পদ্ম বিভূষণ অ্যাওয়ার্ড ফেরত দিয়েছেন। প্রকাশ সিং বাদল লেখেন, ‘আমি এতটাই গরিব যে কৃষকদের জন্য কুরবান করার জন্য আমার কাছে কিছুই নেই। আমি যেই হই না কেনও আমি একজন কৃষক। আর কৃষকদের অপমান হলে আমার সন্মান রাখার কোনও লাভ নেই।”

Back to top button