টাইমলাইনভারত

ভারতের প্রগতির রূপরেখা বদলাতে বড় পদক্ষেপ, গতিশক্তি রাষ্ট্রীয় মাস্টার প্ল্যানের সূচনা করলেন প্রধানমন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতিশক্তি রাষ্ট্রীয় মাস্টার প্ল্যানের (Gati Shakti National Master Plan) সূচনা করেন। এটি ১৬টি মন্ত্রককে যুক্ত করা একটি ডিজিটাল মঞ্চ। গতি শক্তির সূচনা করার সময় প্রধানমন্ত্রী বলেন, একবিংশ শতাব্দীর ভারত (India) সরকারি ব্যবস্থার পুরনো ভাবনাকে পিছিয়ে ফেলে এগিয়ে চলছে।

প্রধানমন্ত্রীর গতিশক্তি রাষ্ট্রীয় মাষ্টার প্ল্যান রেল আর সড়ক সমেত ১৬টি মন্ত্রককে যুক্ত করা একটি ডিজিটাল মঞ্চ। এরমধ্যে রেল, সড়ক পরিবহন, বন্দর, আইটি, টেক্সটাইল, পেট্রলিয়াম, বিদ্যুৎ, উড্ডয়নের মতো মন্ত্রালয় যুক্ত রয়েছে। এই মন্ত্রালয়ের অধীনে যেই প্রোজেক্টগুলো চলছে আর যেগুলো ২০২৪-২৫ এর মধ্যে পূরণ করতে হবে, সেগুলো সব গতিশক্তি যোজনার অন্তর্ভুক্ত করা হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘আজ মহাঅষ্টমী, গোটা দেশে আজ শক্তিরূপের পুজো হচ্ছে। শক্তির উপাসনার এই পুণ্য অবসরে দেশের প্রগতির গতি দেওয়ার শুভ কাজ শুরু হচ্ছে। রাষ্ট্রীয় মাস্টার প্ল্যান একবিংশ শতাব্দীর ভারতকে মাল্টি মডেল কানেক্টিভিটি আর আগামী প্রজন্মের পরিকাঠামোকে গতিশক্তি প্রদান করবে।”

প্রধানমন্ত্রী বলেন, ‘আজ একবিংশ শতাব্দীর ভারত সরকারি ব্যবস্থার পুরনো ধারণাকে পিছনে ফেলে এগিয়ে চলছে। আজকের মন্ত্র ‘প্রগতির জন্য ইচ্ছা, প্রগতির জন্য কাজ, প্রগতির জন্য ধন, প্রগতির যোজনা।” প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে পরিকাঠামো বেশীরভাগ রাজনৈতিক দলের প্রাথমিক উদ্দেশ্য থেকে অনেক দূরে থাকে। এটা তাঁদের ঘোষণাপত্র দেখেই বোঝা যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এখন এমন সময় এসেছে যে, দেশের কিছু রাজনৈতিক দল প্রয়োজনীয় পরিকাঠামোর নির্মাণে বিরোধিতা করে গর্বিত অনুভব করে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতিশক্তি মাস্টার প্ল্যানের সূচনার অনুষ্ঠানে বলেন, এবার থেকে নির্ধারিত সময়ের মধ্যেই সম্পূর্ণ হবে সমস্ত সরকারি প্রকল্প। সরকারি প্রকল্পের দায়িত্বে থাকা কোম্পানি কাজ নিয়ে গড়িমসি করতে পারবে না। দেশের মানুষের ট্যাক্সের এক টাকাও নষ্ট হবে না আর।

Related Articles

Back to top button