পশ্চিমবঙ্গভারত

LPG সিলিন্ডারে আসছে বৈপ্লবিক পরিবর্তন, এখন থেকে আরও বেশি সুবিধা পাবেন গ্রাহকরা

বাংলাহান্ট ডেস্ক : QR কোড ভিত্তিক সিলিন্ডার চালু করতে চলেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (Indian Oil Corporation)। এটির সাহায্যে মানুষ সিলিন্ডারের অবস্থান ট্র্যাক করতে পারবেন। অর্থাৎ সিলিন্ডার কোথায় আছে সেটিকে খুঁজতে বা ট্রেস করতে খুব সুবিধা হবে আমজনতার। বাড়িতে এলপিজি (LPG) গ্যাস সিলিন্ডারের সংযোগ থাকলে এই সুবিধা উপভোগ করা যাবে।

ইন্ডিয়ান অয়েলের চেয়ারম্যান শ্রীকান্ত মাধব বৈদ্য জানিয়েছেন যে, আগামী তিন মাসের মধ্যে সমস্ত গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারে QR কোডের সুবিধা থাকবে। বিশ্ব এলপিজি সপ্তাহ ২০২২ উপলক্ষে, কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি জানান যে, এটি একটি বৈপ্লবিক পরিবর্তন হতে চলেছে কারণ গ্রাহকরা এবার থেকে এলপিজি সিলিন্ডার ট্র্যাক করতে সক্ষম হবেন। তিনি আরও বলেন যে, QR কোডের মাধ্যমে গ্রাহকরা সিলিন্ডার সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানতে পারবেন।

উদাহরণস্বরূপ বলা যায়, সিলিন্ডারটি কোথায় রিফিল করা হয়েছে এবং সিলিন্ডারের সাথে সম্পর্কিত কী কী নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলি পরীক্ষা করা হয়েছে সেগুলিও জানা যাবে সহজেই। জানা গিয়েছে, যখন নতুন সিলিন্ডার তৈরী করা হবে তখন এই QR কোডটি সিলিন্ডারে লেবেলের মাধ্যমে আটকানো হবে।

QR code,Indian Oil Corporation Limited,Liquified Petroleum Gas,Prime Minister Ujjwala Yojana,Hardeep Singh Puri,Minister of Petroleum and Natural Gas of India,Liquefied petroleum gas,Gas Cylinder,ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড,Indian Oil Corporation

পুরি আরও জানান যে আগামী তিন মাসের মধ্যে সমস্ত ১৪.২ কেজির গৃহস্থ বাড়িতে ব্যবহৃত এলপিজি সিলিন্ডারে একটি QR কোড লাগানো হবে। তিনি বলেন যে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) চালু করার আগে, দেশের প্রতিটি গ্রামীণ পরিবারের জন্য পরিষ্কার এবং সহজলভ্য রান্নার জ্বালানী পাওয়াটা একটি বড় চ্যালেঞ্জ ছিল। তাই কেন্দ্রীয় সরকারের অনেক সুবিধাযুক্ত এই উজ্জ্বলা প্রকল্প চালু হওয়ার পর অনেক স্বস্তি পেয়েছেন গ্রামবাসীরা।

Related Articles