জানেন, এই দেশের মানুষ মাসের পর মাস ঘুমিয়ে থাকে ? উত্তর শুনে চমকে উঠবেন

বাংলাহান্ট ডেস্ক : বর্তমান যুগে সবাই চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন। জনসংখ্যা নিরিখে আমাদের দেশে চাকরির পদের সংখ্যা খুবই কম। সরকারি চাকরির অবস্থা তো আরোই সঙ্গীন। সরকারি চাকরি পাওয়ার জন্য চাই অধ্যাবসা ও পড়াশোনা। তবে চাকরির প্রস্তুতির জন্য অবশ্যই সাধারণ জ্ঞানের ধারণা থাকা চাই।

কারণ লিখিত হোক বা ইন্টারভিউ (Interview), দুই ক্ষেত্রেই সাধারণ জ্ঞানের প্রশ্ন ধরা হয় চাকরিপ্রার্থীদের। অনেক সময় এমন কিছু সাধারণ জ্ঞানের প্রশ্ন ধরা হয় যা সাধারণ জ্ঞানের বইতেও পাওয়া যায় না। আমরা বিভিন্ন প্রতিবেদনে সেই রকম কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করছি কিছুদিন হল। আজও সেই রকম কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে হাজির হয়েছে আমরা।

প্রশ্ন ১ – ওষুধ খেয়ে কী খেলে মানুষ মারা পর্যন্ত যেতে পারে? উত্তর ১ – ওষুধ খাওয়ার পর আঙুর খেলে একজন মানুষ মারা যেতে পারে।

প্রশ্ন ২ – ভারতের প্রথম তেল শোধনাগার কোন রাজ্যে? উত্তর ২ – ভারতের প্রথম তেল শোধনাগার অসমে।

প্রশ্ন ৩ – ড্রোন কোন দেশে আবিস্কার হয়? উত্তর ৩ – ড্রোন আবিষ্কার হয়েছিল অস্ট্রেলিয়ায়।

interview job questions

প্রশ্ন ৪ – ভারতের প্রথম রেলওয়ে বিশ্ববিদ্যালয় কোন রাজ্যে খোলা হয়েছিল? উত্তর ৪ – ভারতের প্রথম রেলওয়ে বিশ্ববিদ্যালয় গুজরাতে খোলা হয়েছিল।

প্রশ্ন ৫ – কয়লা উৎপাদনে ভারতের স্থান কত? উত্তর ৫ – কয়লা উৎপাদনে ভারত তৃতীয় স্থানে রয়েছে।

প্রশ্ন ৬ – ভারতের প্রথম কাচের সেতু কোন রাজ্যে নির্মিত হয়েছে? উত্তর ৬ – ভারতের প্রথম কাচের সেতুটি নির্মিত হয়েছে উত্তরাখণ্ডে।

প্রশ্ন ৭ – কোন দেশের মানুষ সবসময় ঘুমায়? উত্তর ৭ – কাজাখস্তানের কালাচি গ্রামের লোকেরা বহু মাস ধরে ঘুমিয়ে থাকেন বলে শোনা যায়। এই গ্রামে প্রতিটি মানুষের ঘুমের সময়কাল প্রায় এক মাস। এই কারণেই এই গ্রামটি সারা বিশ্বে স্লিপি হোলো নামে বিখ্যাত।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর