বৃষ্টিতে ভিজবে বাংলার এই ৫ জেলা! চোখের পলকে বদলে গেল দক্ষিণবঙ্গের আবহাওয়া, IMD-র ভয়ঙ্কর রিপোর্ট

বাংলা হান্ট ডেস্ক : দিনকয়েক আগে অবধি বাংলার পারদ ছিল নিম্নমুখী। কাঁপুনি ধরানো ঠান্ডার পাশাপাশি ঘন কুয়াশায় মুড়িয়ে ছিল বাংলার জেলাগুলি। তবে গতকাল থেকেই বৃদ্ধি পেয়েছে পারদ মাত্রা। শীতের শিরশিরানির পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত। আর সেই ঘূর্ণাবর্তকে সঙ্গ দিতে হাজির পশ্চিমি ঝঞ্ঝাও। আর এবার তো বৃষ্টির পূর্বাভাসও দিয়ে দিল আবহাওয়া দফতর (India Meteorological Department)।

   

বড়দিন ও বর্ষবরণে জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই তা আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর (Weather)। বরং বর্ষশেষে শীতের বদলে দেখা মিলবে বৃষ্টির (Rain)। অর্থাৎ বড়দিন মাটি করতে পারে বৃষ্টির ভ্রুকুটি। মৌসম ভবন জানিয়েছে, উৎসবের আবহে অকাল বৃষ্টিতে ভিজবে রাজ্যের ৫ জেলা। সেই সাথে বাকি জেলাতেও আকাশ মেঘলা থাকবে বলে খবর।

আবহাওয়া দফতরের সর্বশেষ বুলেটিন বলছে, গতকালকের মতো আজকেও এই ঘূর্ণাবর্তটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই ঘূর্ণাবর্তটির কারণেই বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বাড়ছে। এই ঘূর্ণাবর্তের জেরে কমেছে শীতের দাপট। সূত্রের খবর, মেঘলা আবহাওয়ার জেরে সামান্য বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে রাজ্যের পশ্চিম প্রান্তের পাঁচ জেলায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস, বড়দিনের আগেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। রাজ্যের এই পাঁচটি জেলার মানুষকে সতর্ক হতেও নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর। সেই সাথে ঘন কুয়াশাও থাকবে বলে জানা গেছে।

উত্তরবঙ্গের আবহাওয়া : আগামী ৪৮ ঘন্টায় সিকিম সহ দার্জিলিং জেলায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। সেই সাথে হালকা বৃষ্টিও হতে পারে বলে খবর।

imd weather forecast 20231224 082023 0000

কলকাতার আবহাওয়া : কলকাতা ও সংলগ্ন জেলাগুলির আকাশ মেঘলা থাকলেও আজ থেকে তা পরিষ্কার হওয়ার সম্ভাবনা রয়েছে‌। যদিও কোথাও কোথাও আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৭ থেকে ১৮ ডিগ্রির মধ্যে। বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রাও বাড়তে থাকবে বলে খবর।