উত্তরে ঝেঁপে বৃষ্টি, দক্ষিণবঙ্গেও ঢুকছে বর্ষা! এই তিন জেলায় জারি লাল সতর্কতাঃ আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্কঃ একদিকে উত্তরবঙ্গে ঝেঁপে বৃষ্টি হচ্ছে, অন্যদিকে দক্ষিণবঙ্গের (South Bengal) চাতক পাখির মতো দশা! বেশ কিছু জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও তাতে গরম বিশেষ কমেনি। এর মাঝেই বর্ষার আগমন নিয়ে স্বস্তির খবর শোনালো আবহাওয়া দফতর (Weather Update)।

আস্তে আস্তে মৌসুমি বায়ু অগ্রসর হওয়ার কারণে উত্তরবঙ্গের (North Bengal) কিছু অংশ এবং দক্ষিণবঙ্গ জুড়ে অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। এদিন হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৪ দিনের মধ্যে উত্তরবঙ্গের বাকি অংশ ও দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু এগোতে পারে। উত্তর বিহার থেকে দক্ষিণবঙ্গের দক্ষিণাংশ অবধি একটি অক্ষরেখা গিয়েছে। এমতাবস্থায় বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে উত্তরবঙ্গের ওপর। যে কারণে ঝেঁপে বৃষ্টি (Rain) হচ্ছে উত্তরের কিছু জেলায়।

আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ২ দিন মতো দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গরম, আর্দ্রতাজনিত অস্বস্তি এবং তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে। সোমবার বিকেলের পূর্বাভাস অনুসারে, আগামী এক সপ্তাহ উত্তরের প্রত্যেকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের (Rain Forecast) সম্ভাবনা রয়েছে। মঙ্গল এবং বুধবারের জন্য আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুনঃ বিকেলে উত্তরবঙ্গের পথে মমতা! কেন্দ্রকে তোপ দেগে বললেন, ‘রেল এখন কার্যত অনাথ…’

ওই ২ দিনের জন্য কালিম্পং এবং দার্জিলিংয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৪ দিনের মধ্যেই মৌসুমি বায়ু আস্তে আস্তে দক্ষিণের দিকে এগোতে পারে। তাই আগামী ৩ দিন দুই দিনাজপুর এবং মালদহে ৩০-৪০ কিমি/ঘণ্টায় দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

অন্যদিকে দক্ষিণবঙ্গের পূর্বাভাসে বলা হয়েছে, আজ কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগণা, নদিয়া এবং পূর্ব মেদিনীপুরের কোথাও কোথাও হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাট হতে পারে। মঙ্গলবার থেকে রবিবার অবধি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। প্রত্যেকটি জেলায় ৩০-৪০ কিমি/ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে জানানো হয়েছে।

Weather update

হাওয়া অফিস জানিয়েছে, সোমবারের পাশাপাশি মঙ্গলবারেও ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং বীরভূমে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। অন্যদিকে পশ্চিম বর্ধমান এবং পুরুলিয়ায় তাপপ্রবাহ হবে। তবে মঙ্গলবার এবং বুধবার ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে দমকা হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর