একটু পরেই দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে ঝড়-বৃষ্টি! কোন কোন জেলায় সতর্কতা জারি করল হাওয়া অফিস?

বাংলা হান্ট ডেস্ক: সকাল থেকেই মেঘলা আকাশ। সপ্তাহের শেষে আবহাওয়ায় বদলের পূর্বাভাস আগে থেকেই ছিল। আবহাওয়া দফতর ( Weather Office) সূত্রে খবর, পূর্ব মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়া ঘূর্ণাবর্ত পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। পরে এই নিম্নচাপ শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। যা উত্তর-পশ্চিম অভিমুখে পশ্চিমবঙ্গ উড়িষ্যা উপকূলের দিকে অগ্রসর হবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের প্রভাবে কিছুক্ষণ পর থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা।

   

আপাতত দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা। IMD রও পূর্বাভাস, শনি ও রবিবার পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে ভারী বৃষ্টি হতে পারে। ঘূর্ণাবর্ত ও পূর্ব নিম্নচাপের জোড়া ফলায় ফের ভিজবে রাজ্য। আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের বাড়বে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি।

একটু পরেই কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় বৃষ্টির সম্ভাবনা। আগামী দু’তিন ঘন্টায় বৃষ্টি হতে পারে। উপকূল অঞ্চলে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা আজ থেকেই। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। আজ ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

আরও পড়ুন: স্পেনের পর হঠাৎ কেন আমেরিকা যাচ্ছেন তৃণমূলের কুণাল ঘোষ! এবার সামনে এল ‘আসল’ কারণ

আগামীকাল ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া ও বাঁকুড়া জেলায়। মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির আবহাওয়াই বহাল থাকার সম্ভাবনা। এই কয়েকদিন তাপমাত্রাও কিছুটা কম থাকবে।

weather

আপাতত ২-৩ দিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। শুধুমাত্র দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তাছাড়া বাকি জেলায় হালকা বৃষ্টি হতে পারে। তবে ২ তারিখের পর থেকে ফের বৃষ্টির সম্ভাবনা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর