টাইমলাইনভারতখেলাক্রিকেট

নিজেকে ‘ব্রাহ্মণ” বলে নেটিজেনদের তীব্র কটাক্ষের শিকার প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না

বাংলা হান্ট ডেস্কঃ মিস্টার আইপিএল সুরেশ রায়না (Suresh Raina) সাধারণত সমর্থকদের কাছে তার দুর্দান্ত ঝোড়ো ব্যাটিংয়ের জন্য বিখ্যাত। চেন্নাইয়ের হয়ে একাধিকবার আইপিএলে অসামান্য পারফরম্যান্স দিয়েছেন তিনি। সাথে সাথেই আইপিএলের সবচেয়ে বেশি রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকাতেও উপরের দিকে রয়েছে রায়নার নাম। এবার বিতর্কে জড়ালেন মিস্টার আইপিএল। তামিলনাড়ু প্রিমিয়ার লিগে (TNPL) ধারাভাষ্যকার হিসেবে দেওয়া তার একটি বিতর্কিত বয়ান নিয়ে এখন রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আইপিএলের অন্যতম স্বনামধন্য ক্রিকেটার সুরেশ রায়নাকে এবছর ধারাভাষ্যকার হিসেবে ডাকা হয়েছিল তামিলনাড়ু প্রিমিয়ার লিগে। সেইমতো সোমবার লাইকা কোভাই এবং সালেম স্পার্টান্সের ম্যাচ চলাকালীন ধারাভাষ্য দিচ্ছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার। সময় সহকর্মীর প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি বলেন “আমার মনে হয় আমিও একজন ব্রাহ্মণ”, তার এই বক্তব্য নিয়েই এখন রীতিমতো আলোচনা চলছে সোশ্যাল মিডিয়ায়। নাগরিকদের অনেকেরই বক্তব্য, নিজের জাতিকে মহিমামণ্ডিত করেছেন তিনি।

আসলে ম্যাচ চলাকালীন সহ ধারাভাষ্যকার রায়নাকে প্রশ্ন করেন তামিলনাড়ুর সংস্কৃতি সম্পর্কে। জবাবে উত্তরপ্রদেশের এই ব্যাটসম্যান বলেন , “আমার মনে হয় আমিও ব্রাহ্মণ। আমি ২০০৮ সাল থেকে চেন্নাইয়ের সাথে খেলছি এবং আমি এখানকার সংস্কৃতি সত্যই পছন্দ করি। সতীর্থ খেলোয়াড়দের সঙ্গে আমার ভীষণ ভালো সম্পর্ক। অনিরুধ শ্রীকান্ত, এস বদ্রীনাথ, লক্ষ্মীপতি বালাজির সাথে দীর্ঘদিন খেলেছি । আমি ভাগ্যবান যে চেন্নাই সুপার কিংসের দলে ছিলাম এবং আশা করি আরও ম্যাচ খেলতে পারব।”

তার এই মন্তব্য নিতান্ত হালকা ছলে করা হলেও নেট নাগরিকদের অনেকেই রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) এবং সুরেশ রায়নার নিজের জাতির মহিমা মন্ডনকে ‘জাতিবাদী’ মন্তব্য মনে করছেন। এক নেটনাগরিক বলেন, “ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না হালকা ছলে জানালেন তিনি তার ব্রাহ্মণ জাত নিয়ে গর্ববোধ করেন। যুবরাজ (Yuvraj Singh) এবং অশ্বিনও (Ravichandran Ashwin) জাতিবাদী মন্তব্য ব্যবহার করেছেন। রবীন্দ্র জাদেজা এবং ধাওয়ানও (Shikhar Dhawan) নিজের জাতির মহিমা মন্ডন করেছেন। সারা পৃথিবী যখন ‘ব্ল্যাক লাইভ ম্যাটারস’ (black life matters) আন্দোলনে একত্র হচ্ছে। আমাদের দেশের ক্রিকেটাররা এখনও জাতিবাদকে ধরে বসে আছেন।”

অনেকে আবার এও বলছেন, “সুরেশ রায়না আপনার লজ্জা পাওয়া উচিত। আপনি দীর্ঘদিন চেন্নাইয়ের সাথে খেলার বিষয়ে কথা বলছেন, তবে মনে হয় আপনি চেন্নাই সম্পর্কে জানেন না।” কারণ তাঁদের বক্তব্য রবীন্দ্র জাদেজা সুরেশ রায়না নিজেদের ব্রাহ্মণ জাতির মহিমা মন্ডন করতে পারেন, কারণ তারা উচ্চ জাতি কিন্তু একজন নিম্ন জাতি থেকে আসা খেলোয়াড় কিভাবে তার জাতি নিয়ে গর্ববোধ করবেন?

 

Related Articles

Back to top button