৫০ কিমি বেগে ঝড়! রাতেই লন্ডভন্ড হবে দক্ষিণবঙ্গ? কোথায় কোথায় সতর্কতা জারি?

বাংলা হান্ট ডেস্ক: তাপপ্রবাহ কাটিয়ে কবে দক্ষিণবঙ্গে (South Bengal) বৃষ্টি? এই প্রশ্নই এখন সাধারণ মানুষের মনে। বৃষ্টির (Rainfall) সম্ভাবনা থাকলেও কোথায় কী? খটখটে আবহাওয়া দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায়। আজ দক্ষিণবঙ্গের সব জেলার কয়েকটি অংশে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে।

তবে আপাতত আরও দুদিন গরম ও জ্বালাপোড়া থাকবে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে। রবিবার এবং সোমবার তাপপ্রবাহ না থাকলেও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে ভ্যাপসা গরম বজায় থাকবে। মঙ্গলবার থেকে আপাতত আর কোথাও তাপপ্রবাহের সতর্কতা নেই।

   

আজ রাতের দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, কলকাতায়। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

ওদিকে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদিয়ায় ঝোড়ো হওয়ার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৩০-৪০ কিমি। ১৮ জুন দক্ষিণের সব জেলায় জারি থাকবে ঝড়-বৃষ্টির সতর্কতা। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

আগামীকাল দক্ষিণবঙ্গে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় সামান্য হালকা বৃষ্টির সম্ভাবনা। এই সব জেলায় কোনো সতর্কতা জারি নেই। তবে দক্ষিণবঙ্গের বাকি জেলায় মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এই কারণে জারি হয়েছে হলুদ সতর্কতা।

It is going to rain in South Bengal this time.

আরও পড়ুন: DA বৃদ্ধির পর আরও সুখবর! পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের জন্য নয়া বিজ্ঞপ্তি জারি করল অর্থ দফতর

উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় ভারী বৃষ্টি জারি থাকবে আরও বেশ কিছু দিন। আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কালিম্পং এবং জলপাইগুড়িতে। সম্ভাবনা। পাশাপাশি দার্জিলিং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কয়েকটি জায়গাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির জারি হয়েছে সতর্কতা। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। গোটা উত্তরবঙ্গেই জারি রয়েছে সতর্কতা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর