এবার খেল দেখাবে বর্ষা! ৪৮ ঘণ্টা বৃষ্টির সতর্কতা জারি কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায়

বাংলা হান্ট ডেস্ক: দক্ষিণবঙ্গে (South Bengal Weather) বর্ষার প্রবেশের পর থেকেই হালকা-মাঝারি বৃষ্টি চলছে। আজও সেই সিলসিলা জারি থাকবে। এখনই ভারী বৃষ্টিতে না ভিজলেও আজ কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বর্ষণের (Rainfall) পূর্বাভাস। এর মধ্যে কোথাও কোথাও জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভিজবে কলকাতাও।

   

পাশাপাশি দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বজ্রপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। যার জেরে জারি হয়েছে হলুদ সতর্কতা। তবে পশ্চিমের জেলাগুলিতে বর্ষা প্রবেশ করতে আরও কিছুটা সময় লাগবে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী পশ্চিমে বর্ষা ঢুকতে আরও ৫ দিন মতো সময় লাগতে পারে।

আগামী কয়েকদিনে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গে। সোমবারের পর মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম ও পশ্চিম বর্ধমানে বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এরপর বুধবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন থেকেই বৃষ্টি বাড়ার সম্ভাবনা। বীরভূম, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়া এই সব জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে ভারী বৃষ্টি এখনই হবে না।

weather 80

আরও পড়ুন: শৈশবের ইতি! বাংলায় চাকরির আকালের মাঝেই বন্ধ হয়ে গেল জনপ্রিয় ব্রিটানিয়া বিস্কুট কারখানা

মাঝে দু’দিন বিরতির পর আজ থেকে ফের বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং, ও কালিম্পং-এ। বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর