‘ফের কারও নির্দেশে বলি দিতে যাবেন না’, শুভেচ্ছার ভাঁজে ভাঁজে নয়া ডিজি রাজীবকে বার্তা কুণালের

   

বাংলা হান্ট ডেস্কঃ বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। বর্তমানে তুঙ্গে প্রস্তুতি। এরই মাঝে বছর শেষে রাজ্যের প্রশাসনিক স্তরে ব্যাপক রদবদল। রাজ্য পুলিশের নতুন ভারপ্রাপ্ত ডিরেক্টর জেনারেল (ডিজি) (New Director General Of West Bengal Police) হলেন রাজীব কুমার (Rajeev Kumar)। বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একসময় বিতর্কের শিরোনামে থাকা রাজীবের ওপরই ফের ভরসা রাখল সরকার।

বুধবার সরকারি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে এবার থেকে মনোজ মালব্যের জায়গায় নয়া দায়িত্ব পাচ্ছেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার। বর্তমানে তথ্য ও প্রযুক্তি দফতরের প্রধান সচিবের পদে ছিলেন তিনি। এবার তাকে নিয়োগ করা হল রাজ্য পুলিশের সর্বোচ্চ পদে। নিয়োগ করলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজীব কুমার নয়া দায়িত্বে আসতেই আর এক যেই নাম সামনে আসছে তা হল কুণাল ঘোষ। প্রসঙ্গত, ২০১৩ সালে সারদা মামলায় তদন্তের জন্য রাজ্য দ্বারা গঠিত বিশেষ তদন্তকারী দল ‘সিট’ এর দায়িত্বে ছিলেন এই রাজীব কুমার। সেই সময় তিনি বিধাননগরের তৎকালীন পুলিশ কমিশনার পদে ছিলেন। সরদার তদন্তে নেমে এরপর ২০১৩ সালে তৃণমূলেরই তৎকালীন সাংসদ কুণাল ঘোষকে (Kunal Ghosh) গ্রেফতার করেছিলেন রাজীব। পরে অবশ্য তার নামেও অভিযোগ আসে।

২০১৯ সালে সেই সারদাকাণ্ডে নাম জড়ায় খোদ রাজীবের। তথ্য লোপাটের অভিযোগ তুলে পাল্টা তার বিরুদ্ধেই তদন্তে নামে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সেই জল গড়ায় বহুদূর। এই মামলাতেই রাজীবকে জিজ্ঞাসাবাদ করতে তার বাসভবনে যায় সিবিআই। যার প্রতিবাদে জোরদার ধর্নায় বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে সারদা মামলায় রাজীব এবং বর্তমান তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষকে মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদও করেছিল সিবিআই। এবার সেই রাজীবকেই রাজ্য পুলিশের নতুন ভারপ্রাপ্ত ডিরেক্টর জেনারেল করায় কুণাল ঘোষের প্রতিক্রিয়াটা কিরম?

আরও পড়ুন: আর নয় ডোম! এবার থেকে নতুন পরিচয় পাচ্ছেন তারা, মন্ত্রীসভার বৈঠকে ঐতিহাসিক সিদ্ধান্ত

রাজীব কুমার নয়া ডিজির দায়িত্ব পেতেই তাকে শুভেচ্ছা জানিয়ে কুণাল বলেন, “রাজীব কুমার একজন দক্ষ পুলিশ অফিসার। মাঝখানে কিছু ঘটনা হয়েছিল। বহুকাল বাদে মাননীয়া মুখ্যমন্ত্রীর বাড়িতে অনুষ্ঠানে তার সাথে আমার দেখা হয়েছিল। উনি ডিজি পদে এসেছেন। নিশ্চই ভালো খবর। একজন দক্ষ আইপিএস।”

kunal ghosh

এরপরই রাজীবকে খানিক খোঁচা দিয়ে তৃণমূল মুখপাত্র বলেন, ‘ভালো করে কাজ করুন। শুধু দেখবেন আমার মতো কোনও নির্দোষকে যেন কারোর না কারোর নির্দেশে কখনও বলি দিতে যাবেন না। তাহলে কিন্তু তার পরেরদিন গুলো ভগবান ভালো দেন না।’

ওদিকে রাজীব কুমারকে নিয়োগ প্রসঙ্গে মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “আমাদের মুখ্যমন্ত্রী তিনি কোনও অন্যায় করতে পারেন না,করেনও না, আর অন্যায় সহ্যও করেন না।”

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর