রেশন দুর্নীতিতে মাথা ঘুরে যাওয়া মোড়! বিরাট তথ্য পেল ED, ফাঁসল ‘সেই’ ব্যক্তি

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতি, পুর নিয়োগ দুর্নীতির পর লাইমলাইটে রেশন দুর্নীতি (Ration Scam)। যা নিয়ে রীতিমতো তোলপাড় গোটা রাজ্য। গত অক্টোবর মাসে টানা ৫৩ ঘণ্টা অভিযানের পর জ্যোতিপ্ৰিয় (Jyotipriya Mallick) ঘনিষ্ঠ বাকিবুর রহমান নামের (Bakibur Rahaman) এক ব্যবসায়ীকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorates)। তারপর থেকেই যেন খুলে গিয়েছে দুর্নীতির প্যান্ডোরার বাক্স।

bakibur

   

চাঞ্চল্যকর তথ্য

এই বাকিবুর রহমানের সূত্র ধরেই গত ২৭ অক্টোবর রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্ৰিয় মল্লিককে গ্রেফতার করে ইডি। সম্প্রতি আদালতের নির্দেশে প্রেসিডেন্সি জেলে ঠাঁই হয়েছে তার। কোমর বেঁধে রেশন দুর্নীতির তদন্তে নেমেছেন ইডি আধিকারিকরা। আর তাতেই একের পর এক চাঞ্চল্যকর তথ্য গোয়েন্দাদের হাতে।

কৃষি উন্নয়ন সমিতির ‘চাবিকাঠি’

ইডির দাবি, রাজ্যের একাধিক সমবায় কৃষি উন্নয়ন সমিতির আইডি ও পাসওয়ার্ড জানতেন জ্যোতিপ্ৰিয় ঘনিষ্ঠ বাকিবুর। শুধু যে জানতেন তেমনটা নয়। সেগুলির নিয়ন্ত্রণও ছিল তার হাতের মুঠোয়। আর সেও সুযোগকে কাজে লাগিয়েই নিজেদের ইচ্ছামত শয়ে শয়ে ভুয়ো কৃষকদের নাম নথিভুক্ত কথা হত সমবায় কৃষি উন্নয়ন সমিতির (Co-operative society) তালিকায়। এভাবেই দিনের পর দিন দেদারে চলত দুর্নীতি। আর কোটি কোটি টাকা আত্মসাৎ করা হত।

মিলেছে সরকারি স্ট্যাম্প ও সিল

তবে কোথা থেকে এত ক্ষমতা এল এক সাধারণ ব্যবসায়ী বাকিবুরের? নেপথ্যে কাদের হাত? তদন্তে ইডি। ইতিমধ্যেই এই বিষয়ে বেশ কিছু তথ্য ইডি তরফে আদালতে জমা দেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে। পূর্বে বাকিবুরের একাধিক চালকল ও আটাকলে তল্লাশি চালিয়ে প্রচুর সরকারি স্ট্যাম্প ও সিল মিলেছে বলে ইডি সূত্রে খবর।

আরও পড়ুন :আজকের রাশিফল ২১ নভেম্বর, লটারিতে লক্ষ্মীলাভ হবে এই চার রাশির

bakibur ed

যে ভাবে চলত দুর্নীতি

ইডির অনুমান বাকিবুরের প্রত্যেকটি চালকলই রাজ‌্য সরকারের নথিভুক্ত ছিল। সেই মিলগুলিতেই মজুত হত রেশনের চাল। আর সেই চালই প্যাকেট করে খোলা বাজারে বিক্রি চলত। তদন্তে নেমে ইডি জানতে পারে বহু কৃষক নিজেদের শস‌্য সরাসরি সরকার পরিচালিত সমবায়কে না দিয়ে বাকিবুর পরিচালিত এজেন্টদের হাতে তুলে দিতেন বাধ‌্য হতেন। আর সমবায়ে দেখানো হত সরাসরি কৃষকদের কাছ থেকেই চাল কেনা হয়েছে। সূত্রের খবর এই বিষয়ে ইতিমধ্যেই সমবায় সমিতির বেশ কয়েকজন কর্তাকেও জিজ্ঞাসাবাদ শুরু করেছে ইডি। এরপর পরবর্তীতে আর কী কী উঠে আসে সেটাই দেখার।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর