অবসর ঘোষণা রবীন্দ্র জাদেজার

বাংলা হান্ট ডেস্কঃ দীর্ঘ ১১ বছর পর বিশ্বজয়ের স্বাদ পেয়েছে টিম ইন্ডিয়া। গতকাল সাউথ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে T20 বিশ্বকাপ হাসিল করে নেয় ভারত। এই নিয়ে দ্বিতীয়বার T20 বিশ্বকাপ এল ভারতের ঘরে। প্রথমবার ২০০৭ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে। দ্বিতীয়বার গতকাল রোহিত শর্মার নেতৃত্বে। আর এই ট্রফি জয়ের পরেই ভারতীয় দল সহ গোটা দেশই আবেগে ভেসে যায়।

তবে, বিশ্বজয়ের আনন্দের মাঝে পরপর দুটি খারাপ খবরও পায় ভারতীয় সমর্থকরা। বিরাট কোহলি ও ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ট্রফি জয়ের পরেই স্পষ্ট জানিয়ে দেন যে, তাঁরা আর ভারতের হয়ে T20 ক্রিকেট খেলছেন না। তরুণদের এগিয়ে আনার জন্যই এই সিদ্ধান্ত বলে জানান তাঁরা। যদিও, তাঁদের ক্রিকেটের এই ছোটো ফরম্যাট থেকে অবসরের জল্পনা দীর্ঘদিন ধরেই চলছিল। এবার সেই জল্পনাই সত্যি হল।

আর এবার আরেক ভারতীয় ক্রিকেটারও T20 থেকে সন্ন্যাস নেওয়ার সিদ্ধান্ত নিলেন। তিনি হলেন, ভারতীয় ক্রিকেটের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। ব্যাটে, বলে অনেকবার দলকে সামলেছেন জাদেজা। কিন্তু এবারের বিশ্বকাপ তাঁর জন্য সুখকর ছিল না। ২০২৪-র টি২০ বিশ্বকাপে ৬ ইনিংসে মাত্র ৯৪ রান করেছেন তিনি। গোটা টুর্নামেন্টে পেয়েছেন মাত্র একটি উইকেট। আর এই নিয়ে অনেক আলোচনা সমালোচনা চলছিল। তবে, তিনি এই ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়ে সেই সমালোচনার ইতি ঘটিয়েছেন।

২০০৯ সালে T20 ক্রিকেটে অভিষেক ঘটেছিল জাদেজার। দেশের হয়ে ৭৪টি ম্যাচে ৫৪ উইকেট এবং ৫১৫ রান করেছেন তিনি। অবসর নিয়ে জাদেজা নিজের ইনস্টাগ্রামে বলেন, ‘কৃতজ্ঞতায়পূর্ণ হৃদয় নিয়ে আমি আন্তর্জাতিক টি২০ ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। গৌরবের নেশায় অবিচল ঘোড়া যেমন ছুটে চলে, তেমনই আমিও দেশের জন্য সর্বদা সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। বাকি দুই ফরম্যাটে ওই চেষ্টা অব্যাহত থাকবে। টি২০ বিশ্বকাপ জেতার স্বপ্ন ছিল। সেই স্বপ্ন পূরণ হয়েছে। বিশ্বকাপ দিয়ে টি২০ ফরম্যাটের চূড়ায় নিজের নাম রেখে শেষ করতে পেরেছি। এই স্মৃতি, উদযাপন এবং সমর্থনের জন্য সকলকে ধন্যবাদ। জয় হিন্দ”

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর