ক্রিকেটখেলাটাইমলাইন

নির্বাসন মুক্ত হলেও সাকিবকে ব্যান করলো ক্রিকেট অস্ট্রেলিয়া, বন্ধ বিগ ব্যাসের দরজা

বাংলা হান্ট ডেস্কঃ বুকিরা তার সঙ্গে যোগাযোগ করেছিল কিন্তু সেই খবর তিনি আইসিসির কাছে গোপন রেখেছিলেন। তার জেরে সমস্ত ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নির্বাসিত হতে হয়েছিল বাংলাদেশী অলরাউন্ডার সাকিব আল হাসানকে (Sakib al hasan)। সদ্য সমাপ্ত হয়েছে তার নির্বাসনের মেয়াদ তবুও অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাসে খেলা হচ্ছে না সাকিবের।

বিগ ব্যাশে একটি ফ্র্যাঞ্চাইজি দল সাকিব আল হাসানকে দলে নেওয়ার জন্য আগ্রহ জানিয়েছিল কিন্তু তাতে বাধা হয়ে দাঁড়ায় অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। ক্রিকেট অস্ট্রেলিয়া সাকিবকে বিগ ব্যাস টি-টোয়েন্টি খেলার ছাড়পত্র দেয় নি। কোন ক্রিকেটারকে বিগ ব্যাসে খেলতে হলে সবার আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার অনুমতি নিতে হয়, সাকিবের ক্ষেত্রেও যেমনটা হয়েছিল কিন্তু নির্বাসিত থাকার কারণে সাকিবকে বিগ ব্যাস লিগে খেলার অনুমতি দিল না ক্রিকেট অস্ট্রেলিয়া।

সাকিব আল হাসানকে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিল এক ভারতীয় বুকি। সাকিব অবশ্য সেই বুকির প্রস্তাবে রাজি হয়নি। কিন্তু সেই কথাটি পুরোপুরিভাবে গোপন করে গিয়েছিল সাকিব আল হাসান। বুকিরা যে তার সঙ্গে যোগাযোগ করতে চেয়েছিল সেই কথাটি তিনি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসিকে জানাননি। যার কারণে দু’বছরের জন্য সমস্ত ধরনের ক্রিকেট থেকে সাকিবকে নির্বাসিত করেছিল আইসিসি। তবে সাকিব নিজের দোষ স্বীকার করে নেওয়ায় সাকিবের নির্বাসনের মেয়াদ কমিয়ে দেয় আইসিসি। গত 28 শে অক্টোবর সাকিবের নির্বাসনের মেয়াদ শেষ হয়েছে কিন্তু তার সত্ত্বেও বিগ ব্যাশ লিগে সাকিবকে খেলার ছাড়পত্র দিল না ক্রিকেট অস্ট্রেলিয়া।

Back to top button