গরমে বিরাট স্বস্তি, পাল্টে ফেলা হল পশ্চিমবঙ্গের ২ হাজার স্কুলের সময়!

বাংলাহান্ট ডেস্ক : বঙ্গজুড়ে ক্রমেই চড়ছে তাপমাত্রার পারদ। মালদা (Maldah) জেলার তার ব্যতিক্রম নয়। তাপমাত্রা ইতিমধ্যেই ছুঁয়েছে ৪০°। শুধু তাই নয়, গরম হাওয়ার অর্থাৎ ‘লু’-এর সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই পরিস্থিতিতে শিশুদের স্বাস্থ্যের কথা ভেবে মালদার স্কুলগুলিতে বড়সড় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। গরম এড়াতে দুপুরের পরিবর্তে সরকারি প্রাথমিক স্কুলগুলি সকালে চালানো হবে।

মালদহ প্রাথমিক বিদ্যালয় সংসদের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে স্পষ্ট ভাবে উল্লেখ করা হয়েছে যে, মালদহের প্রায় দুই হাজার স্কুলের সময় সারণী (School Timing) পাল্টে ফেলা হবে। আগামী সোমবার অর্থাৎ ১৭ই এপ্রিল থেকেই নতুন সময়সূচী অনুযায়ী চলবে জেলার প্রাথমিক ও বেসিক সরকারি স্কুলগুলির পড়াশোনা। এদিকে দুপুরের পরিবর্তে সকালে প্রাথমিক স্কুল খোলার সিদ্ধান্তে খুশি ছাত্র- ছাত্রী, অভিভাবক থেকে শিক্ষকেরাও।

   

মালদহ জেলা প্রাথমিক শিক্ষা সংসদ নির্দেশিকায় বলা হয়েছে, সোম থেকে শুক্র ক্লাস চলবে সকাল সাড়ে ছ’টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। শনিবারে পড়ুয়াদের জন্য সময়সূচী সকাল সাড়ে ছ’টা থেকে সকাল সাড়ে ন’টা পর্যন্ত। শুধু তাই নয়, সময়সূচী পাল্টালেও মিড ডে মিল (Mid Day Meal) চালু রাখতে বলা হয়েছে স্কুলগুলিকে। দুপুরের পরিবর্তে সকালে স্কুলের নির্দিষ্ট সময়ের মধ্যেই শিশুদের খাবার সুনিশ্চিত করতে হবে স্কুলগুলিকে।

teacher school

জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি বাসন্তী বর্মন বলেন, “গত কয়েকদিন ধরেই মালদহে প্রচন্ড তাপপ্রবাহ চলছে। স্কুুলে এসে অনেক শিশু অসুস্থ হয়ে পড়ছে। এছাড়া অনেকের গরমজনিত নানা শারীরিক সমস্যা দেখা যাচ্ছে। শিশুদের স্বাস্থ্যের জন্যই আপাতত দুপুরের পরিবর্তে সকালে স্কুল চালানো হবে। পরবর্তীতে আবহাওয়ার গতিপ্রকৃতি দেখে স্কুলের পুরনো সময় সূচির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর