টাইমলাইনভাইরালভারত

বড়সড় ইতিহাস গড়লো মোদী আমলে! পুরো ১০ বছর পর হু হু করে সেনসেক্স বাড়লো ১৯০০ পয়েন্ট

দেশের জন্য দুটি বড়ো খবর সামনে আসছে। গোয়ায় ৩৭ তম GST তম জিএসটি কাউন্সিলের সভা চলাকালীন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন যে আজ আমরা দেশীয় সংস্থাগুলির কর্পোরেট করের হার কমানোর প্রস্তাব করেছি। GST এর এই বৈঠকে অর্থমন্ত্রী মেক ইন ইন্ডিয়া প্রকল্পের প্রচারের উপর জোর দিয়েছেন। সরকারের এই সিদ্ধান্তের ফলে ভারতের অর্থনীতিতে একটা বড়ো পরিবর্তন আসবে তা নিয়ে কোনো সন্দেহ নেই। তবে এখন এই মুহূর্তেই আরো একটা খবর সামনে এসেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমনর এর ঘোষণার পরই এই খবর সামনে আসছে।

শেয়ারবাজারে ট্রেডিং আজ ফুলে ফেঁপে উঠেছে। সেনসেক্স 1951.69 পয়েন্ট বৃদ্ধি পেয়ে 38045.16 এর উচ্চস্তর ছুঁয়েছে। নিফটিও 550 পয়েন্টেরও বেশি বৃদ্ধি পেয়েছে। এটি ব্যবসায়ের সময় 11,272.80 এর শীর্ষকে ছুঁয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ শুক্রবার সকালে অর্থনীতির গতি বৃদ্ধি করতে বেশ কয়েকটি বড় ঘোষণা করেন। এর পরে বাজারে তেজ গতিতে ফুলে ফেঁপে ওঠে। তিনি ঘোষণা করেছিলেন যে শেয়ার বিক্রি থেকে মূলধন লাভের জন্য এই সারচার্জ বৃদ্ধি প্রযোজ্য হবে না। যে কোম্পানিগুলি 5 জুলাইয়ের আগে শেয়ারের ব্যয়ব্যাকগুলি ঘোষণা করেছিল। তাদের থেকেও কর আদায় করা হবে না। এটি বাজেটে ঘোষণা করা হয়েছিল।

অর্থমন্ত্রীর ঘোষণার কারণে শেয়ারবাজারে 1900 পয়েন্ট বেড়েছে। ২০ মে এর পর থেকে এই প্রথমবার শেয়ারবাজারে এ ধরনের গতি দেখা গেছে। ১৯ ই মে লোকসভা নির্বাচনের এক্সিট পোল ফলাফলের পরে বাজারটি গতি অর্জন করেছিল। এ সময়, সেনসেক্স 1421.90 পয়েন্ট বৃদ্ধি পেয়ে 39,352.67 এ পৌঁছেছিল। অন্যদিকে, নিফটি নিফটির সমাপ্তি 421.10 পয়েন্ট বেড়ে 11,828.25 এ দাঁড়িয়েছিল। এখন শেয়ার বাজারের গতি থেকে অর্থনীতির গতি পরিবর্তন এর একটা বড়ো ধারণা করা হচ্ছে। আগামী সময়ে দেশের GDP গ্রোথ রেট আরো একবার বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Close
Close