fbpx
কলকাতাটাইমলাইন

স্কুলের পাঠ্যক্রমে সংবিধানের চর্চা হোক, মমতা বন্দ্যোপাধ্যায়কে আর্জি SFI-এর

বাংলা হান্ট ডেস্কঃ  ছাত্রজীবন থেকেই যাতে সংবিধান সম্পর্কে অবগত হতে পারে তার জন্য রাজ্যের পড়ুয়াদের পাঠ্য পুস্তকে ধর্ম নিরপেক্ষতা ও ঐক্যের বিষয় তুলে ধরার আর্জি জানালো বাম ছাত্র সংগঠন।  এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়কে চিঠি দিয়ে এই আর্জির কথা জানালো এসএফআই ।

এর  আগে স্কুলের পাঠ্য পুস্তকে সংবিধান নিয়ে চর্চার সিদ্ধান্ত নিয়েছিল কেরল সরকার। এবার সে পথ অনুসরণের আর্জি জানালো এসএফআই(SFI)। গত শুক্রবারই এসএফআই-এর রাজ্য শাখার তরফে রাজ্য সরকারের কাছে এই আর্জি জানিয়ে চিঠি দেওয়া হয়েছে । সেখানে বলা হয়েছে, সাম্প্রদায়িক সম্প্রীতি ও বহুত্ববাদ  এ দেশের ঐতিহ্য, পরম্পরা এবং ইতিহাসের মূল বিষয় । সে সম্পর্কে পড়ুয়াদের স্কুলের পাঠ্যে তুলে ধরা হলে, সংবিধান সম্পর্কে তাদের মনে একটি সঠিক ধারণা তৈরি হতে পারবে ।

বর্তমানে সরকারি শিক্ষাব্যবস্থা ও পাঠ্যক্রম করে হাতিয়ার করে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছড়াচ্ছে সাম্প্রদায়িকতার আগুন । সেই আগুনের জ্বলছে শিক্ষার্থীদের ভবিষ্যত্ ।এহেন পরিস্থিতিতে  কেরল সরকার শিক্ষা প্রতিষ্ঠানগুলি পাঠ্যক্রমে তে সংবিধানের বিষয়বস্তু তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে । আর বাংলাতেও যাতে সেটি চালু হয়, তার জন্য আবেদন বাম ছাত্র সংসদের । যদিও এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে কোনও কিছু স্পষ্ট জানানো হয়নি ।

প্রসঙ্গত, কেরলের বিধানসভায় সিএএ প্রত্যাহারের প্রস্তাব পাস হলেও পশ্চিমবঙ্গে বিধানসভায় সে প্রস্তাব গৃহীতই হয়নি । এবার  সংবিধান সম্পর্কে পড়ুয়াদের অবগত করার বিষয়টি এ রাজ্যের মুখ্যমন্ত্রী গ্রহণ করবেন কিনা, তা দেখার অপেক্ষায় ।

 

 

 

Close
Close