টাইমলাইনভারতরাজনীতি

একনাথ শিন্ডের ছেলের মাধ্যমেই একটি বড় বাজি খেলল শিবসেনা, প্ল্যান ‘বি” উদ্ধার করবে উদ্ধবকে?

বাংলাহান্ট ডেস্ক : শেষ সীমায় পৌঁছে গেছে মহারাষ্ট্রের রাজনৈতিক নাটক। পতনের মুখে দাঁড়িয়ে উদ্ধব ঠাকরের মহা বিকাশ অঘাড়ী সরকার। শিবসেনার বিদ্রোহী বিধায়কের সংখ্যাও বাড়ছে ক্রমাগতই। উদ্ধবের দল থেকে একজনের পর একজন বিধায়ক তুলে নিচ্ছেন সমর্থন। অন্যদিকে আরও শক্ত হচ্ছে একনাথ দলের ভিত। এই অবস্থায় জোট সরকার বাঁচাতে এক মাস্টারস্ট্রোক খেললেন উদ্ধব। রাজনীতির ময়দানে একনাথ শিন্ডের সামনে দাঁড় করিয়ে দিলেন তাঁরই ছেলে শ্রীকান্ত শিন্ডেকে।

কী চাল চাললেন উদ্ধব?

মহারাষ্ট্রের বিদ্রোহী বিধায়কদের নিয়ে বিগত ছ’দিন ধরে গুয়াহাটির হোটেলে আশ্রয় নিয়েছেন একনাথ শিন্ডে। এদিকে মহারাষ্ট্রে বাবার রাজনৈতিক কাজকর্মের দেখাশোনা করে যাচ্ছেন ছেলে শ্রীকান্ত। এই অবস্থায় একনাথের কাছে পৌঁছাতে শ্রীকান্তকেই সেতু বানাতে চাইছে উদ্ধবের দল। এই মুহুর্তে শ্রীকান্ত কল্যাণ লোকসভা কেন্দ্রের শিবসেনা সাংসদ। মহারাষ্ট্রে শিবসেনার লোকসভাতে আসন সংখ্যা ১৯ এবং রাজ্যসভাতে তিনটি আসন আছে। জানা যাচ্ছে, পাঁচ সাংসদের একটি দল সব সময় যোগাযোগ রেখে চলছে শ্রীকান্তের সঙ্গে। সূত্রের খবর পার্টির ঐক্য বজায় রাখতে পাঁচ সাংসদের দল বেশ কয়েক বার আলোচনার জন্য হাজির হয়েছে শ্রীকান্তের বাড়িতেও।

শিব সেনা সুত্রে খবর, আজ দুপুরের বৈঠকের পরই দলের অখণ্ডতা রক্ষা করতে সব সাংসদই সক্রিয় হয়ে উঠেছেন। সরকারের তরফ থেকে নজর রাখা হচ্ছে কোথাও যেন দু’পক্ষের সমর্থকদের মধ্যে অশান্তি সৃষ্টি না হয়। এই ঘটনা একবার ঘটলে দ্বিধাহীন ভাবে ক্ষতিগ্রস্ত হবে শিবসেনাই। অপরদিকে প্রতি নিয়ত যোগাযোগ রেখে চলা হচ্ছে শ্রীকান্তের সঙ্গেও। দলের বাকি বিধায়করা উদ্ধব কে বোঝাচ্ছেন বিদ্রোহী বিধায়করদের প্রতি তিনি যেন নরম মনোভাব রাখেন।

তবে একথা শিবসেনার সকল বিধায়কই জানেন, দু’পক্ষের মন্তব্যের পর পরিস্থিতি যে জায়গায় দাঁড়িয়ে আছে সেখান থেকে আবার ঐক্যবদ্ধ হওয়ার কাজ মোটেই সহজ নয়। এখন দেখার সাংসদ ছেলে শ্রীকান্ত শিন্ডেকে সমানে রেখে উদ্ধব ঠাকরে একনাথের সঙ্গে সন্ধি করতে পারেন কিনা। যদি সফল হন তাহলে হয়ত এই যাত্রায় বেঁচে যাবে কংগ্রেস-এনসিপি-শিবসেনার মহা বিকাশ অঘাড়ী জোট সরকার।

Related Articles

Back to top button